সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইবি রিসার্চ সোসাইটির উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বুধবার, সেপ্টেম্বর ২০, ২০২৩
ইবি রিসার্চ সোসাইটির উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির উদ্যোগে মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের চতুর্থ তলায় এই সেমিনারের আয়োজন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে ছিলেন অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. কাজী মোস্তফা আরিফ ও একই বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল জলিল পাঠান।

এছাড়া সেমিনারে মুখ্য আলোচক হিসেবে ছিলেন এপ্লাইড ক্যামেস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রফিকুল ইসলাম। এবং মডারেটর হিসেবে ছিলেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিংয়ারিং বিভাগের অধ্যাপক ড. খালিদ হোসেন জুয়েল।
 
আলোচকরা বিদেশে উচ্চশিক্ষার গুরুত্ব, পদ্ধতি, গবেষণার কৌশল, গবেষণার জন্য উপযুক্ত বিশ্ববিদ্যালয়, যথাযথ দেশ ও প্রফেসর অনুসন্ধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

 মুখ্য আলোচকের বক্তব্যে ড. রফিকুল ইসলাম বলেন, ‘প্রত্যেকের উচিত দেশের বাইরে কমপক্ষে একটা মাস্টার্স কোর্স করা। আমি সকলকে বিদেশের বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করার জন্য পরামর্শ দেই। এজন্য সকলকে তার সিভি সমৃদ্ধ করতে হবে। এজন্য তোমাদেরকে একটি নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সময়কে কাজে লাগানোর মাধ্যমে আগাতে হবে।'

প্রধান অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হেসেন ভূঁইয়া বলেন, 'শিক্ষার্থীদের উদ্দেশ্য হতে হবে জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণ। এজন্য গবেষণা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। প্রত্যেক শিক্ষকের গবেষণা তার নিজ বিভাগে উপস্থাপন করা উচিত যাতে বিভাগের শিক্ষার্থীরা শিখতে পারে।'

শেষে শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে সেমিনার শেষ হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল