সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

অল্প বৃষ্টিতে নোবিপ্রবি ক্যাম্পাসে জলাবদ্ধতা!

বুধবার, সেপ্টেম্বর ২০, ২০২৩
অল্প বৃষ্টিতে নোবিপ্রবি ক্যাম্পাসে জলাবদ্ধতা!

নোবিপ্রবি প্রতিনিধি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসের শিক্ষার্থীদের অন্যতম সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে জলাবদ্ধতা। অল্প বৃষ্টি হলেই ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। বৃষ্টি শেষ হলেও ঘণ্টার পর ঘণ্টা এমনকি দিনের পর দিন জমে থাকে পানি। ফলে চরম দুর্ভোগে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।

ক্যাম্পাসের গোলচত্বর থেকে গ্যারেজমুখি সড়কটি অতি গুরুত্বপূর্ণ একটি সড়ক। এই সড়কের বিভিন্ন অংশে সামান্য বৃষ্টি হলেই জমে যায় পানি। সড়কটিতে ড্রেন থাকলেও সেটি নিশ্চিহ্ন হওয়ার মতো এবং পানি নিষ্কাশনের জন্য অনুপযোগী। বালুসহ বিভিন্ন বর্জ্যে ভরে যাওয়া এই ড্রেনটি জলাবদ্ধতা নিরসনে কোনো কাজে আসছে না। 

এদিকে ক্যাম্পাসের আব্দুল মালেক উকিল আবাসিক হলের সামনের সড়কে কোনো ড্রেনেজ ব্যবস্থাই নেই। ফলে হলের ফটকের সামনেই জমে থাকে পানি। 

ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় পানি জমে থাকার ফলে আবাসিক হলগুলোতে বেড়েছে মশার উপদ্রব সরেজমিনে গিয়ে ক্যাম্পাসের এসব চিত্র দেখা যায়।  

ক্যাম্পাসের জলাবদ্ধতা নিরসনে পরিকল্পনামাফিক স্থায়ী পদক্ষেপ নেওয়ার কথা বলছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, জলাবদ্ধতা নিরসনে অতিদ্রুত কার্যকরী পদক্ষেপ নেওয়া উচিত। ক্যাম্পাসের ড্রেনগুলো সংস্কার করে সচল করার উদ্যোগ নেওয়া উচিত। এক জলাবদ্ধতা থেকে আরো বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। পরিকল্পনা মাফিক স্থায়ী পদক্ষেপ নেওয়া ছাড়া এসব সমাধান সম্ভব নয় বলছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা  বিভাগের শিক্ষার্থী শিহাব হোসাইন বলেন, 'ক্যাম্পাসে জলাবদ্ধতার জন্য হাঁটা চলায় অনেক সমস্যা হয়। চলতে গিয়ে অনেক সময় পরে গিয়ে ব্যাথা পাওয়ার ঘটনা ঘটছে।

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আরেক শিক্ষার্থী বলেন, 'ক্যাম্পাসে জলাবদ্ধতার জন্য হেঁটে হল থেকে ক্লাসরুমের ভবন অবধি যেতে অনেক সময় রিকশা নিতে হয়। জলাবদ্ধতার কারণে রিকশা ভাড়া তিনগুণ হয়ে যায়। 

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার(অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত। অতি দ্রুত সড়কের কাজ শুরু করা হবে।

এসজে/আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল