সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নোবিপ্রবির ১০ শিক্ষক পেলেন ইউজিসির গবেষণা প্রকল্পের অনুদান

শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০২৩
নোবিপ্রবির ১০ শিক্ষক পেলেন ইউজিসির গবেষণা প্রকল্পের অনুদান

কাউছার আহমেদ, নোবিপ্রবি প্রতিনিধি:


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের অধীনে ২০২২-২৩ অর্থবছরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ১০ জন শিক্ষকের ১০টি গবেষণা প্রকল্পকে অনুদানের জন্য নির্বাচন করা হয়েছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) ইউজিসির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য হতে এ বিষয়ে জানা যায়। ৪টি উপখাতে মোট ১৬৬টি প্রকল্পের মধ্যে নোবিপ্রবির ১০টি প্রকল্প নির্বাচিত হয়েছে। এই উপখাতগুলো হলো– তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কৃষিবিজ্ঞান, জীববিজ্ঞান ও বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন।

গবেষণা অনুদান প্রাপ্ত শিক্ষকদের মধ্যে ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের ২ জন, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের ১ জন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ২ জন, অণুজীববিজ্ঞান বিভাগের ১ জন এবং ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ১ জন রয়েছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপখাতে অনুদানের জন্য নির্বাচিত ১০টি প্রকল্পের মধ্যে নোবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আসাদুন নবী ও সহকারী অধ্যাপক এ আর এম মাহমুদুল হাসান রানা, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির সহকারী অধ্যাপক অহিদুর রহমান ও সহকারী অধ্যাপক দীপক চন্দ্র দাশের ৪টি প্রকল্প মনোনীত হয়।

বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন উপশাখায় নির্বাচিত মোট ২০টি প্রকল্পের মধ্যে নোবিপ্রবির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহবুবুর রহমানের ১টি গবেষণা প্রকল্প এবং জীববিজ্ঞান উপখাতে অনুদানের জন্য নির্বাচিত মোট ৩২টি প্রকল্পের মধ্যে নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. অতুন সাহার ১টি গবেষণা প্রকল্প মনোনীত হয়।

এছাড়াও কৃষিবিজ্ঞান উপখাতে অনুদানের জন্য নির্বাচিত মোট ১০৪টি প্রকল্পের মধ্যে নোবিপ্রবির ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর সরকার ও অধ্যাপক ড. আনিসুজ্জামান, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. মারজিয়া সুলতানা, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. শিপন দাশ গুপ্তের ৪টি গবেষণা প্রকল্প রয়েছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক ২০২২-২৩ অর্থবছরে মৌলিক গবেষণাকর্মে সহায়তা দানের জন্য রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের অধীনে বিভিন্ন ক্যাটাগরিতে এই অনুদান দিয়ে থাকে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল