সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

পরীক্ষকদের খাতা দেখার বিষয়ে কঠোর হচ্ছে পিএসসি

রোববার, সেপ্টেম্বর ২৪, ২০২৩
পরীক্ষকদের খাতা দেখার বিষয়ে কঠোর হচ্ছে পিএসসি

নিজস্ব প্রতিবেদক:


পরীক্ষকদের বিসিএসের খাতা দেখতে দেওয়া ও দেখতে দেওয়ার পর তা যাচাই–বাছাই করার বিষয়ে কঠোর অবস্থানে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। খাতা দেখতে যাতে পরীক্ষকেরা ভুল না করেন, সে জন্য নানা উদ্যোগ নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ ছাড়া ভুল করা পরীক্ষকদের বিষয়েও কঠোর হচ্ছে পিএসসি। পিএসসির একাধিক সূত্রে এসব বিষয় জানা গেছে।


৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর বেশ কয়েকজন চাকরিপ্রার্থী মনমতো না হওয়ার কারণে পরীক্ষার ফল  পুনর্মূল্যায়ন করার আবেদন জানিয়েছিলেন। সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, খাতা মূল্যায়নের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো পিএসসি বেশ কয়েকটি ধাপে মূল্যায়ন করে থাকে। এ ধরনের মূল্যায়নের পর নম্বর নিয়ে কোনো সংশয় থাকতে পারে না। এ ছাড়া খাতা পুনর্মূল্যায়নের কোনো আইনও নেই। তাই খাতা পুনর্মূল্যায়নের সুযোগ নেই।


এ বিষয়ে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস বলেন, ‘বিসিএসের খাতা পুনর্মূল্যায়নের কোনো আইন এখনো হয়নি। আইনের বাইরে আমরা যেতে পারি না। তাই ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের সুযোগ নেই।’পিএসসি সূত্র জানায়, লিখিত পরীক্ষা খাতা প্রথমে প্রথম পরীক্ষক দেখেন। এরপর সেই খাতা পিএসসি কর্তৃপক্ষ এক দফা যাচাই–বাছাই করে নম্বর ঠিক আছে কি না। এই খাতা দ্বিতীয় পরীক্ষককে দেওয়া হয়।


এটি ঠিক আছে কি না, দেখার পর পিএসসি কর্তৃপক্ষ আবার তা যাচাই করে। এতে সবকিছু দেখে, তাতে যদি প্রথম পরীক্ষক ও দ্বিতীয় পরীক্ষকের নম্বরে ২০ নম্বর বা তার বেশি নম্বরের পার্থক্য থাকে, তাহলে তা আইন অনুসারে তৃতীয় পরীক্ষক দেখেন। তিনি যাচাই করার পর আবার তা পিএসসি কর্তৃপক্ষ দেখে। এখানে দুইভাবে দেখা হয়, আসল খাতাটি দেখেন পিএসসির একজন কর্মকর্তা এবং ওই খাতার স্ক্যানকপি প্রিন্ট দেওয়া খাতাটি একজন সদস্য দেখেন। এভাবে যাচাই–বাছাই করার পর তার প্রাপ্ত নম্বর চূড়ান্ত করা হয়। আর এই সব ধরনের পর্যায়ে খাতা দেখার সময় পরীক্ষকেরা জানেন না আসলে খাতাটি কোন ব্যক্তির। কেননা খাতায় কারও নাম থাকে না। এভাবে দফায় দফায় খাতা দেখার পর নম্বর দেওয়া হয়।


সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল