রবিবার, ০৫ মে ২০২৪

ইতিহাসের এই দিনে: ডানা লাগিয়ে আকাশে উড়লেন পাইলট

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০২৩
ইতিহাসের এই দিনে: ডানা লাগিয়ে আকাশে উড়লেন পাইলট

নিজস্ব প্রতিবেদক :




ইউভেস রোসি পেশায় একজন পাইলট। বাড়ি সুইজারল্যান্ডে। ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর অনন্য একটি কীর্তি গড়েন তিনি। ফ্রান্সের আকাশে একটি উড়োজাহাজ থেকে ঝাঁপ দেন তিনি। এ সময় রোসির পিঠজুড়ে লাগানো ছিল কার্বন ফাইবারের তৈরি ডানা। ডানায় যুক্ত ছিল চারটি জেট ইঞ্জিন। নিজের বানানো ডানা লাগিয়ে সেদিন ইংলিশ চ্যানেলের ওপর ৩৫ কিলোমিটার বা প্রায় ২২ মাইল উড়েছিলেন রোসি। নেমেছিলেন যুক্তরাজ্যের ডোভার শহরে। এর মধ্য দিয়ে ডানা লাগিয়ে ওড়ার স্বপ্ন পূরণে একধাপ এগিয়ে যায় মানুষ।


নিষিদ্ধ হয় প্লাস্টিকের বোতল

প্লাস্টিকের বোতল

প্লাস্টিকের বোতলপ্রতীকী ছবি: রয়টার্স

ঘটনাটি অস্ট্রেলিয়ার বান্দানুন শহরের। ২০০৯ সালের এই দিনে শহর কর্তৃপক্ষ প্লাস্টিকের বোতলে পানি বিক্রি বন্ধ ঘোষণা করে। এটিই বিশ্বের প্রথম শহর যেখানে প্লাস্টিকের বোতলের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। পরিবেশ সুরক্ষিত রাখতে শহর কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছিল।


সবচেয়ে বড় পাখির স্বীকৃতি,পাখিটির নাম এলিফ্যান্ট বার্ড। পাওয়া যায় মাদাগাস্কারে। নাম শুনেই বোঝা যাচ্ছে, পাখিটি আকারে বেশ বড়। একেকটি পাখির উচ্চতা প্রায় ১০ ফুট পর্যন্ত হয়। তবে ভারী শরীরের কারণে পাখিটি উড়তে পারে না। ২০১৮ সালের এই দিনে রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স সাময়িকীতে একটি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়। তাতে বলা হয়, এলিফ্যান্ট বার্ড এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় পাখি। যদিও ১০০০ বছর আগে এই পাখি বিলুপ্ত হয়ে যায়।


সেরেনা উইলিয়ামসের জন্মদিন

টেনিস তারকা সেরেনা উইলিয়ামস

টেনিস তারকা সেরেনা উইলিয়ামসছবি: রয়টার্স

সেরেনা উইলিয়ামস যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ টেনিস তারকা। তাঁকে টেনিসের মহাতারকাদের একজন বললেও ভুল হবে না। ক্যারিয়ারে ২৩টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড রয়েছে তাঁর দখলে। আজ সেরেনার জন্মদিন। ১৯৮১ সালের এ দিনে যুক্তরাষ্ট্রে তাঁর জন্ম।



সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল