সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মাদককে এড়াতে না বলার শক্তি অর্জন করতে হবে: অরূপ রতন চৌধুরী

শুক্রবার, সেপ্টেম্বর ২৯, ২০২৩
মাদককে এড়াতে না বলার শক্তি অর্জন করতে হবে: অরূপ রতন চৌধুরী

ঢাবি প্রতিনিধি:

'সামাজিক যোগাযোগ মাধ্যমেও এখন মাদক পাওয়া যায়। এটি মানুষের প্রত্যেকটি অঙ্গের ক্ষতি করে। তাই মাদককে এড়াতে না বলার শক্তি অজন করতে হবে। নেশার নেশার প্রতি একটা কৌতূহল তরুণদের থাকে তবে এমন কোন বিষয়ে কৌতূহল থাকা ঠিক নয় যা আমাদের সর্বনাশ করে দিতে পারে।'  

'ফেসবুকে আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি: সমাধান যে পথে' শীর্ষক কর্মশালার দ্বিতীয় অংশে বক্তারা এসব কথা বলেন। শুক্রবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ এন্টি-ড্রাগ ফেডারেশন এ অনুষ্ঠান আয়োজন করে। 

'মাদকাসক্ত কেন হয় ও ইন্টারনেট আসক্তি এবং রক্ষার উপায়' বিষয়ে একুশে পদকপ্রাপ্ত চিকিৎসক অরূপ রতন চৌধুরী বলেন, 'বর্তমান সময়ে চারিদিকে ভয়াবহ আকারে মাদক ছড়িয়ে পড়েছে। যে বয়সে তরুণদের উদ্যমী হয়ে সৃষ্টিশীল কাজ করার কথা ছিল, সে বয়সে তারা ইয়াবা সেবন করে। কিন্তু প্রত্যেক তরুণকে এ বিষয়ে সচেতন হতে হবে। কারণ মাদক চুল পড়া, চোখে ছানি পড়া, মুখে ও গলায় ক্যান্সার, পরিপাকতন্ত্রে ক্যান্সার, পুরুষের যৌব ক্ষমতা হ্রাসসহ মানবদেহের সকল অঙ্গের ক্ষতিসাধন করে। অনেকের মাঝে ভুল ধারণা রয়েছে ই-সিগরেট তেমন ক্ষতিকর নয়। কিন্তু গবেষণায় দেখা গেছে,এটিও সমান ক্ষতিকর।'

তিনি আরও বলেন, 'মাদকের কারণে অসুস্থ হয়ে অনেকের চিকিৎসার জন্য আসেন। কিন্তু যখন আসেন তখন আর করার খুব বেশি কিছু থাকে না।'

'কোন বয়সে বিভ্রান্তি: কোন বয়সে লক্ষ নির্ধারণ করতে হবে' বিষয়ের উপর বক্তব্যে রিডিং ক্লাব ট্রাস্টের সভাপতি আরিফ খান বলেন, পৃথিবীর সকল মানুষ অনন্য।  ফলে প্রত্যেককে নিজের উপযুক্ত বিষয় বাছাই করতে হবে। আমাদের সমস্যা হলো, মানুষের থেকে অণুপ্রেরণা নেয়ার বদলে তার মতো হতে চাই। পৃথিবীর সফল হওয়ার একটি গোপন কথা হলো পরিশ্রম মেধার সমার্থক।  সমাজ 'মেধা' এবং 'পরিশ্রম'  শব্দকে আলাদা করে দিয়েছে। অথচ সৃষ্টিকর্তা ন্যায়পরায়ণ এবং আমার প্রাপ্য মেধা তিনি আমাদেরকে দিয়েছেন। ফলে পরিশ্রমই কেবল মানুষকে আলাদা করে দেয়। 

 এ বিষয়ে বিশিষ্ট সাংবাদিক কাজল রশীদ শাহীন বলেন,  আমাদের মাঝে মৌলিক প্রশ্ন উৎপাদন করার মানসিকতা থাকতে হবে। এই প্রশ্ন থেকেই আমাদের মাঝে চিন্তার জন্ম হবে। মানুষের কাজ হলো এই চিন্তাকে ইতিবাচক পর্যায়ে নিয়ে যাওয়া। মোবাইল ফোনকে আমরা বর্তমনাে খুবই নেতিবাচকভাবে ব্যবহার করছি। অথচ চাইলে এর সর্বোচ্চ সার্থক ব্যবহার সম্ভব হতো। 

ডেইলি স্টারের সাহিত্য সম্পাদক ইমরান মাহফুজের সঞ্চালনায় অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের দুই শতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল