বুধবার, ০১ মে ২০২৪

বিষয়ভিত্তিক নিবন্ধন থেকে সরে আসছে এনটিআরসিএ

বুধবার, অক্টোবর ৪, ২০২৩
বিষয়ভিত্তিক নিবন্ধন থেকে সরে আসছে এনটিআরসিএ

নিজস্ব প্রতিনিধি:
   
এখন থেকে শূন্যপদের বিপরীতে নিবন্ধন সনদ দেবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নিবন্ধন সনদ দেওয়ার ক্ষেত্রে এ পরিবর্তন আনার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

বিষয়ভিত্তিক নিবন্ধন দেওয়া থেকে সরে আসছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। প্রস্তুত করা হয়েছে সিলেবাসও, যা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে এনটিআরসিএ। মন্ত্রণালয় অনুমোদন দিলে এ প্রক্রিয়া চালু করবে সংস্থাটি।

এনটিআরসিএ সূত্র জানায়, শিগগির ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ বিজ্ঞপ্তির খসড়া প্রস্তুত করা হয়েছে। সেখানে শিক্ষক পদের বিপরীতে নিবন্ধন সনদের বিষয়টি উল্লেখ করা হয়েছে। অর্থাৎ শূন্যপদের বিপরীতে নিবন্ধন সনদ দেওয়া হবে।

অন্যদিকে এমপিও নীতিমালা সংশোধনে সমপর্যায়ের শিক্ষক-প্রভাষক পদের যোগ্যতায় সামঞ্জস্যতা আনতে যাচ্ছে এনটিআরসিএ। এ বিষয়টিও ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে বলেও জানিয়েছেন সংস্থার একাধিক কর্মকর্তা।

এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান বলেন, ‘বিষয়ভিত্তিক নিবন্ধন সনদ আমরা আর দেবো না। সামনে যেসব বিজ্ঞপ্তি হবে, সবগুলোতে পদভিত্তিক সনদ দেওয়া হবে। অল্প সময়ের মধ্যে আমরা ১৮তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করবো। এ বিজ্ঞপ্তি থেকেই নতুন সিদ্ধান্ত কার্যকর করা হবে।’

তিনি আরও বলেন, ‘পদভিত্তিক নিবন্ধন দেওয়ার জন্য আমরা সিলেবাস প্রস্তুত করেছি। সেগুলো অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে এটি কার্যকর করা হবে।’

২০০৫ সালে যাত্রা শুরু করে এনটিআরসিএ। এরপর বিষয়ের বিপরীতে শিক্ষক নিবন্ধনের সনদ দিয়ে আসছিল সংস্থাটি। এ রীতি এবার ভাঙতে যাচ্ছে এনটিআরসিএ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল