সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নতুন সংগঠন ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আত্মপ্রকাশ

বুধবার, অক্টোবর ৪, ২০২৩
নতুন সংগঠন ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আত্মপ্রকাশ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসুর) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে 'গণতান্ত্রিক ছাত্রশক্তি' নামে নতুন রাজনৈতিক ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। 

শিক্ষা, শক্তি ও মুক্তি মূলনীতিকে সামনে রেখে বুধবার সকাল ১১ টায় ডাকসুর সামনে এক সংবাদ সম্মেলনে দলটি আত্মপ্রকাশ করে। 

এতে আখতার হোসেনকে আহ্বায়েক ও সমাজবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী নাহিদ ইসলামকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এছাড়াও আসিফ মাহমুদ সজীব ভূইঁয়াকে আহ্বায়ক ও আবু বাকের মজুমদারকে সদস্য সচিব করে ৩৩ সদস্য বিশিষ্ট ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা করা হয়। 

এদিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন হওয়ার কথা থাকলেও ছাত্রলীগের অবস্থানের কারণে সেখানে সংবাদ সম্মেলন করা হয়নি। আখতার হোসেন বলেন, কোন শিক্ষার্থীকে তো উঠিয়ে দিতে পারি না৷ ভেতরে পর্যাপ্ত জায়গা ফাঁকা ছিল না বলেই আমরা এখানে সংবাদ সম্মেলন করছি। 

লিখিত বক্তব্যে সংগঠন প্রতিষ্ঠার পটভূমি সম্পর্কে সংগঠনটির সদস্যসচিব নাহিদ ইসলাম বলেন, কোভিড পরবর্তী সময়ে বাংলাদেশের রাজনীতি ও বিশেষত ছাত্র রাজনীতিতে আমরা এক অচলায়তন লক্ষ করি। আমাদের কাছে মনে হয়েছে বর্তমান ছাত্র রাজনীতির প্রধানতম সংকট কোনো ভিশন ও দীর্ঘমেয়াদী লক্ষ্য এবং সময়োপযোগী কর্মসূচী না থাকা। চিন্তা ও রাজনীতির সমন্বয় ছাড়া একটি জনগোষ্ঠী নিজেকে বিকশিত করতে পারে না। তাই বিদ্যমান ছাত্র রাজনীতির পর্যালোচনা ও নতুন একটি ছাত্র রাজনীতি বিকাশের লক্ষ্যে আমরা কিছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ কয়েকমাস ধরে নিজেদের ভেতর আড্ডা, আলাপ ও মত বিনিময়ের মাধ্যমে একটি রাজনৈতিক বোঝাপড়া তৈরি করতে সচেষ্ট হই। আমরা খেয়াল করি একিরকম লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও জনপরিসরে স্বতঃস্ফূর্তভাবে অনেক আড্ডা, সেমিনার ও প্লাটফর্ম তৈরি হয়েছে। পাশাপাশি ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের সক্রিয় সদস্যগণ তাদের সংগঠনের প্রতি আস্থা হারিয়ে নতুন রাজনৈতিক উদ্যোগের পরিকল্পনা নিচ্ছিল। রাজনৈতিকভাবে আগ্রহী বিভিন্ন প্রক্রিয়ায় জড়িত আমরা কিছু শিক্ষার্থী নিজেদের চিন্তা ও লক্ষ্যের ঐকমত্যের ভিত্তিতে একটি নতুন প্লাটফর্মের প্রয়োজনীয়তা অনুভব করি। সেই লক্ষ্যে আমরা গতকয়েক মাস ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের রাজনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিকভাবে সক্রিয় শিক্ষার্থীদের সাথে আলাপ-আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে একটি নতুন ছাত্র সংগঠন গঠন করার সিদ্ধান্তে উপনীত হয়েছি।

সংগঠনটি ছাত্র অধিকার পরিষদের দলচ্যুত নেতাদের কোন সংগঠন কি না এ প্রশ্নে আখতার হোসেন বলেন, 'আমরা এখানে যারা একত্র হয়েছি ছাত্র অধিকার পরিষদ থেকে বের হয়ে এখানে এসেছি বিষয়টা এমন নয়। এখানে অধিকাংশ তরুণই নতুন এবং এবং চিন্তা বিনির্মাণে কাজ করেছে। আমাদের পরস্পরের মাঝে মতবিনিময়ের ভিত্তিতে এ কমিটি গঠিত হয়েছে। ছাত্র অধিকার পরিষদ কেন ছেড়ে এসেছি সে বিষয়ে বিস্তারিত আমি লিখেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কমিটি সংবাদ সম্মেলন করে তাদের বক্তব্য উপস্থাপন করেছে, আমরা সে বক্তব্যে ফিরতে চাই না।' 

এটি ভবিষ্যতে কোন রাজনৈতিক দলের সহযেগিতায় লিপ্ত হবে কি না প্রশ্নে নাহিদ ইসলাম বলেন, 'এটা নির্দলীয় একটি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করবে। তবে পরে এখান থেকে কেউ যদি রাজনীতিকে পেশা হিসেবে নিতে চায়, তাহলে তারা যেকোন রাজনৈতিক দলে যেতে পারবে তবে এই ছাত্র সংগঠন কোন দলের আওতায় আসবে না এবং এখান থেকে নেতৃত্ব বের হয়ে নতুন কোন রাজনৈতিক দলও আসবে না।'

এসজে/আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল