সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সফটওয়্যার ইন্জিনিয়ার হিসেবে ডাক পেলেন কুবি'র ৫ শিক্ষার্থী

শুক্রবার, অক্টোবর ৬, ২০২৩
সফটওয়্যার ইন্জিনিয়ার হিসেবে ডাক পেলেন কুবি'র ৫ শিক্ষার্থী

শারমিন আক্তার কেয়া, কুবি প্রতিনিধি :

দেশে মোট বেকারত্বের ৪৭ শতাংশই যখন শুধু মাত্র শিক্ষিত বেকারদের দখলে তখনও দেশের নানা প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো থেকে বিভিন্ন সময়ে পড়াশোনা শেষ হওয়ার পরপর এমনকি আগেও চাকরী পেয়েছেন অনেকে। এদের মধ্যে কেউ কেউ আবার ফেইসবুক, গুগলের মতো জায়ান্ট কোম্পানিগুলোতেও কাজের ডাক পেয়েছেন।

তবে এবার একযোগে ৫ শিক্ষার্থীর একই কোম্পানি তে সফটওয়্যার ইন্জিনিয়ার হিসেবে নিয়োগপ্রাপ্তির ঘটনা নতুন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য।

এদের মধ্যে ২ জন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলোজি (আইসিটি) বিভাগের ১২ তম আবর্তনের শিক্ষার্থী অনিক চক্রবর্তী ও ১৩ তম আবর্তনের শিক্ষার্থী রাকিবুল ইসলাম রিয়াদ এবং বাকি ৩ জন কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ১৩ আবর্তনের শিক্ষার্থী মিষ্টু পাল, মেহেদী হাসান আরাফাত ও নাঈম হোসাইন।

চলতি বছরের অক্টোবর মাসে বিশ্ববিদ্যালয়টির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলোজি (আইসিটি) বিভাগ থেকে আয়োজিত উইকের অংশ হিসেবে একটি জব ফেয়ার হয় যা মূলত আইটি সার্ভিসেস এন্ড আইটি কনসাল্টিং কোম্পানি 'অরবিটেক্স' কর্তৃক অনুষ্ঠিত একটি প্রোগ্রামিং কনটেস্ট।

এতে বিশ্ববিদ্যালয়ের চারটি বিভাগ থেকে মোট ৫০ জন শিক্ষার্থী অংশ নিলে তাদের মধ্যে বিজয়ী প্রথম ৫ জন শিক্ষার্থী 'অরবিটেক্স' কোম্পানিতে সফটওয়্যার  ইন্জিনিয়ার পদে নিয়োগ পান। এদের মধ্যে ১ জন স্নাতকোত্তরের শিক্ষার্থী হলেও বাকি ৪ জনই স্নাতকের শিক্ষার্থী।

এ বিষয়ে অনুভূতি ব্যক্ত করে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলোজি (আইসিটি) বিভাগের ১২ তম আবর্তনের শিক্ষার্থী অনিক চক্রবর্তী বলেন,'আমাদের ডিপার্টমেন্ট একটি জব ফেয়ারের আয়োজন করে যা আইসিটি ওইকের বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে একটি উলেখযোগ্য আয়োজন ছিলো। আমার জন্য এটা একটা আশীর্বাদ স্বরূপ কারণ এর মাধ্যমে চাকরী জীবনের প্রথম সিড়িতে পদার্পন করতে পেরেছি।

এ নিয়ে আমি অত্যন্ত আনন্দিত। আমি মনে  করি এই ধরনের জব ফেয়ার আমাদের জুনিয়র প্রোগ্রামারদেরকেও  অনেক উৎসাহ দিবে যার পরিপেক্ষিতে আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক ভালো প্রোগ্রামার তৈরি হবে এবং ভবিষ্যতে অনেক ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল কন্টেস্ট এ তারা ভালো অবস্থানে যাবে। এই জব ফেয়ারটা অনেক বড় একটা শুরুর প্রথম ধাপ ছিলো, যার ধারাবাহিকতায় একসময় হয়তো আমাদের বিশ্ববিদ্যালয়ে Leading Tech কোম্পানিগুলো আসবে। সবশেষে আমি, এতো সুন্দর একটা আয়োজনের জন্য আমার বিভাগের  বিভাগীয় প্রধান সহ অন্যান্য শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এমন সুযোগ তৈরী করার জন্য।

স্নাতক শেষ হওয়ার আগেই চাকরীতে নিয়োগ এ বিষয়ে অনুভূতি ব্যক্ত করে কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ১৩ আবর্তনের শিক্ষার্থী নাঈম হোসাইন বলেন, ' এটা সত্যিই আমার জন্য অসাধারণ একটা মুহূর্ত ছিলো যখন সিলেক্টেডদের মাঝে আমার নাম শুনতে পাই। অশেষ কৃতজ্ঞতা আল্লাহর প্রতি। এই সুযোগ পেয়ে এখন আত্মবিশ্বাস আরও বেড়ে গেছে যেটা সামনে আরও ভালো কিছু করতে সাহায্য করবে। আমার আজকের এই অবস্থানে আসার পিছনে অনেক মানুষের অবদান আছে, তাদের সকলের কাছে আমি কৃতজ্ঞ'।

উল্লেখ্য, অরবিটেক্স আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো'র একটি আন্তজার্তিক বেসরকারি  সফটওয়্যার কোম্পানি যা ট্যাক্স গবেষণা, ব্যবস্থাপনা ও পরিকল্পনা নিয়ে কাজ করে। বাংলাদেশে ২০১৩ সালে এর শাখা কার্যক্রম শুরু হলেও আমেরিকায় ২০০১ সালে যাত্রা শুরু করে কোম্পানিটি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল