রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

মিরাজকে ‘ফ্লোটার’ বলতেই পারে বাংলাদেশ

রোববার, অক্টোবর ৮, ২০২৩
মিরাজকে ‘ফ্লোটার’ বলতেই পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:


বাংলাদেশ দলে ব্যাটিংয়েও ভরসার নাম হয়ে উঠছেন মেহেদী হাসান মিরাজ । দলের যখন যা চাহিদা, তা মেটাতে সবার আগে হাত ওঠে মেহেদী হাসান মিরাজের। দলের জন্য সামর্থ্যের সবটা নিংড়ে দেওয়ার মানসিকতার জন্য তিনি বরাবরই কোচদের প্রিয় ছাত্র, অধিনায়কের জন্য যেকোনো লড়াইয়ের অগ্রসৈনিক। প্রতিপক্ষের রান থামাতে হবে? উইকেট যেমনই হোক, তিনি একটা না একটা উপায় বের করে ফেলবেন। ব্রেক থ্রু দরকার? আক্রমণাত্মক বোলিং করে সেটা এনে দেবেন। পাওয়ারপ্লে হোক কিংবা মাঝের ওভারে, দরকার হলে ডেথ ওভারেও হাত ঘুরাবেন। পয়েন্ট, কাভার কিংবা যেকোনো বাউন্ডারির সীমানায় ফিল্ডিং করতেও কোনো আপত্তি নেই মিরাজের।


বোলিং-ফিল্ডিংয়ের সেই মানসিকতা ইদানীং ব্যাটিংয়েও টেনে আনছেন মিরাজ। বাংলাদেশ দলে ব্যাটিংয়েও তিনি এখন ‘ম্যান ফর অল অকেশন’। সব দায়িত্বে, সব মুহূর্তে অবদান রাখতে শুরু করেছেন। ধারাবাহিকভাবে লোয়ার অর্ডারে রান করছেন, দরকার হলে উঠে আসছেন টপ অর্ডারে। মাঝের ওভারেও খেলছেন পরিণত মিডল অর্ডার ব্যাটসম্যানের মতো। টি-টোয়েন্টি ক্রিকেটে যে ধরনের ব্যাটসম্যানদের বলা হয় ‘ফ্লোটার’, যখন যেখানে দরকার, সেখানেই নামিয়ে দেওয়া যায়, বাংলাদেশ দলে মিরাজও হয়ে উঠেছেন সে রকমই একজন—আদর্শ ‘ফ্লোটার’।


এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে উদ্বোধনে নেমে সেঞ্চুরি করলেও কালই প্রথম তিনে নামলেন মিরাজ। ব্যাটিং অর্ডারের ৪ নম্বর পজিশন বাদে ২ থেকে ৯ পর্যন্ত সব জায়গায় তাঁর ব্যাটিং করা হয়ে গেছে। কিন্তু কোন অবস্থায় কী করণীয়, তা নিয়ে মিরাজের কোনো সংশয় নেই বললেই চলে। কাল আফগানিস্তানের বিপক্ষে ১৫৬ রানের ম্যাচেও কোনো তাড়াহুড়া করেননি। ব্যাট হাতে সময় নিয়েছেন, ৭৩ বলে ৫৭ রানের ইনিংস খেলে আফগানিস্তানকে ম্যাচ থেকে ছিটকে ফেলেছেন। এর আগে বল হাতে নিয়েছেন ৩ উইকেট। ম্যাচসেরার পুরস্কারের ন্যায্য দাবিদারও তিনিই।


কাল ধর্মশালায় ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর মিরাজের কাছেও জানতে চাওয়া হয়েছিল তাঁর একেকবার একেক ভূমিকায় অবতীর্ণ হওয়া নিয়ে। জবাবে বিভিন্ন পজিশনে মানিয়ে নেওয়ার দক্ষতার কথাটা মনে করিয়ে দিয়ে তিনি বলেছেন, ‘মানিয়ে নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ। শুধু আমি নই, প্রত্যেকেই মানিয়ে নিয়ে খেলছে। বড় কিছু অর্জন করতে গেলে মানিয়ে নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ।’ বলেছেন লোয়ার অর্ডার ও টপ অর্ডারে ব্যাটিংয়ের পার্থক্যের কথাও, ‘আমি তো সব সময় আটে ব্যাটিং করেছি। সেখানে সব সময় বড় রান করার সুযোগ থাকে না, বল কম থাকে। তবে চেষ্টা করি সুযোগ পেলে যেন শতভাগ দিতে পারি।’ একই প্রসঙ্গে অন্য এক প্রশ্নের উত্তরে বলেছেন, ‘আটের চেয়ে ওপরে যেকোনো জায়গায় ব্যাটিং করা অবশ্যই ভালো। কারণ, আমি বিশ্বাস করি যে আমি ব্যাটিং পারি।’





সময় জার্নাল/এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল