সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

৫৬ বিএনসিসি স্কোয়াড্রন ক্যাম্পে তিতুমীর কলেজ ক্যাডেটদের অংশগ্রহণ

রোববার, অক্টোবর ৮, ২০২৩
৫৬ বিএনসিসি স্কোয়াড্রন ক্যাম্পে তিতুমীর কলেজ ক্যাডেটদের অংশগ্রহণ

তিতুমীর কলেজ প্রতিনিধি :

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর, ৫৬ বিএনসিসি স্কোয়াড্রন,  এয়ার উইং কর্তৃক  আয়োজিত স্কোয়াড্রন ক্যাম্পিং ২০২৩-২৪ অনুষ্ঠিত হয়েছে। এই ক্যাম্পে বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি তিতুমীর কলেজের ৯ জন চৌকস ক্যাডেট অংশগ্রহণ করেছেন।  দেশপ্রেম উদ্বুদ্ধ হয়ে শিক্ষাজীবন চলাকালীন পড়াশোনার পাশাপাশি বিএনসিসির মত দ্বিতীয় সারির আধাসামরিক, স্বেচ্ছাসেবক বাহিনীতে দেশ গঠন,দেশের উন্নয়ন এবং দেশের ক্রান্তিলগ্নে অকাতরে প্রাণ বিলিয়ে দেয়া মনোব্রত গ্রহণকারী বিএনসিসি সদস্যদের জন্য ক্যাম্পটি ছিল অত্যন্ত ফলপ্রসূ ।

বিএনসিসি ৫৬ স্কোয়াড্রন ক্যাম্পিং এ বিএনসিসি সদস্যরা ফায়ার ফাইটিং প্রশিক্ষণ,প্রাথমিক চিকিংসা শিক্ষা জ্ঞান লাভ, ফায়ারিং প্রশিক্ষণ,ড্রিল প্রশিক্ষন, খেলাধুলা,বৃক্ষরোপন কর্মসূচি,ট্রাফিক রুলস এন্ড রেগুলেশন প্রশিক্ষন, সাধারন জ্ঞান পরীক্ষা নেয়া সহ বঙ্গবন্ধু মিলিটারি মিউজিয়াম প্ররিদর্শন করানো হয়। যার মাধ্যমে একজন ক্যাডেটকে আদর্শ বিএনসিসি ক্যাডেট হতে  অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে ।

এই ক্যাম্পটি মূলত বিমান শাখাকে কেন্দ্র করে, উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিএনসিসি ৫৬ স্কোয়াড্রোনের ফ্লাইট লেফটেনেন্ট সাইদ হায়াত আবেদিন (ভারপ্রাপ্ত ডিডি, ৫৬ বিএনসিসি স্কোয়াড্রন, এয়ার), ফ্লাইট লেফটেন্যান্ট রাফসান আহমেদ (ওসি, ৫৬ বিএনসিসি স্কোয়াড্রন , এয়ার), ৫ জন পুরুষ প্রশিক্ষক, ২ জন মেয়ে প্রশিক্ষক এবং ২ জন চিকিৎসক ছিলেন সর্বদা নিয়োজিত। মোট ১৬০ জন ক্যাডেটবৃন্দ উক্ত ক্যাম্পিং এ অংশগ্রহন করেন।

ক্যাম্পিং এ ধারাবাহিক ভাবে বিভিন্ন প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সকল ক্যাডেটদের মধ্যে বন্ধন বাড়াতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ক্যাডেটদের চারটি দলে ভাগ করা হয়েছিল । আলফা , ব্রাবো, চার্লি, ডেল্টা। 
সরকারি তিতুমীর কলেজ বিএনসিসি কন্টিনজেন্টের ক্যাডেট আন্ডার অফিসার সোয়েব আহাম্মেদ সহ চার জন ক্যাডেট নিয়ে চার্লি দলটি গঠিত হয় এবং বাকি তিনটি দলের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহন করেন। ছেলে ক্যাডেট ও মেয়ে ক্যাডেট নিয়ে চল্লিশ জনের এক একটি দল গঠন করা হয় যার মধ্যে ছিল পাঁচ  জন জুনিয়র ক্যাডেটবৃন্দ। নানান প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম প্রতিষ্ঠান গুলো হলোঃ সরকাতি তিতুমীর কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিকটোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা ওমেন্স কলেজ, বিএএফ শাহীন কলেজ, রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, আদর্শ বিদ্যা নিকেতন স্কুল সহ আরো অনেক প্রতিষ্ঠান। 

সরকারি তিতুমীর কলেজ বিএনসিসি কন্টিনজেন্টের থেকে চার জন ক্যাডেট চার্লির হয়ে ক্যাম্প শেষ করে। এই ক্যাম্পে সব থেকে আকর্ষণীয় ছিল ১০ রাউন্ড ফায়ারিং, যেখানে সুযোগ পায় সিনিয়র ডিভিসনের ক্যাডেটগন। এছাড়াও মর্নিং ওয়াক, রোড মার্চের মাধ্যমে ক্যাডেটগন শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সরণীয়স্থান ঘুরে দেখেছে ক্যাডেটবৃন্দরা । 

ক্যাম্পে কার্লচারাল প্রতিযোগিতা (নাটকে , গান, উপস্থাপনা), ব্যাডমিন্টন (ব্যাডমিন্টন সিঙ্গেল, ডাবল ও মেয়েদের ফায়ারিং ইভেন্ট) এ ক্যাডেট সার্জেন্ট সানজিদা (কুমিল্লা ওমেন্স কলেজ) এর চৌকস দক্ষতা, সহোযোগীতা এবং পাশাপাশি ক্যাডেট আন্ডার অফিসার সোয়েব আহাম্মেদ এর নেতৃত্বে, ভলিবল (ছেলে ৮ সদস্য বিশিষ্ঠ) ড্রিল ( ২২ সদস্য বিশিষ্ঠ) ফায়ারিং সহ নানান বিষয়ে পারদর্শিতা দেখিয়ে চার্লি টিম চ্যাম্পিয়নের গৌবর অর্জন করে এবং তাদের ঘরে চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে আসেন ।

ক্যাম্পিং এর মাধ্যমে ক্যাডেটবৃন্দরা বড়দের সম্মান, ছোটদের স্নেহ, দলগত সিদ্ধান্ত, লিডরশিপ, প্রতিভা প্রকাশের পাশাপাশি একজন সামরিক কর্মকর্তা হিসেবে গড়ে হতে শিখেছে।

বুধবার(৪ অক্টোবর) পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর পি ইউ ও ড. দিল রওশন জিন্নাহ আরা নাজনীন, কন্টিনজেন্ট কমান্ডার, আরও ছিলেন পাইলট অফিসার ড. শহিদুল ইসলাম, বিটিএফও, পি ইউ ও এম.এম মোস্তফা জামাল চৌধুরী, কন্টিনজেন্ট কমান্ডার স্যার সহ ঢাকায় অবস্থানরত বিভিন্ন কলেজ, ইউনিভাসির্টির রানিং ক্যাডেট আন্ডার অফিসারবৃন্দরা ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল