সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবির দর্শন বিভাগের প্রথম আন্তর্জাতিক কনফারেন্স

সোমবার, অক্টোবর ১৬, ২০২৩
চবির দর্শন বিভাগের প্রথম আন্তর্জাতিক কনফারেন্স

মো. জাহিদুল হক, চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দর্শন বিভাগের ৫০ বছর পূর্তি সুবর্ণজয়ন্তী উপলক্ষে “Philosophy: Now and Here” প্রতিপাদ্যে আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে দেশ বিদেশের অনেক গবেষক প্রবন্ধ উপস্থাপন করেন।

সোমবার (১৬ অক্টোবর) সকাল ৯টা থেকে দিনব্যাপী চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি ও অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান।

দর্শন বিভাগ কতৃক প্রথমবারের মতো আয়োজিত এ আন্তর্জাতিক কনফারেন্সে বর্তমান প্রেক্ষাপটে দর্শনের উপযোগিতাকে গুরুত্বারোপ করে বক্তারা আলোচনা করেন। কনফারেন্সে কী-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ভারতের কেরিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন মেথিউ।

অতিথি বক্তা হিসেবে ইউনাইটেড বোর্ড সাউথ এশিয়ার প্রধান অধ্যাপক ড. মাহের স্পারজিয়ন উপস্থিত ছিলেন। এছাড়া কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক। 

দিনব্যাপী এ আন্তর্জাতিক কনফারেন্সে মোট ৭টি একাডেমিক সেশনে মূল প্রতিপাদ্যে ৫টি বিষয়বস্তু যথাক্রমে ‘পলিটিক্স, পিস, অ্যান্ড জাস্টিস’, ‘এথিকস ইন দ্য মডার্ন ওয়ার্ল্ড’, ‘ফিলোসফি অ্যান্ড এডুকেশন’, ‘মেটাফিজিক্যাল ইনকুইরিজ ইন দ্য কনটেমপরারি ওয়ার্ল্ড’ এবং ‘ফিলোসফি: ইন্টার ডিসিপ্লিনারি পারসপেকটিভ’ এর ওপর মোট ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

কেরিয়া বিশ্ববিদ্যালয়ের একাধিক গবেষক ছাড়াও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, বানারসি হিন্দু ইউনিভার্সিটি, আলিগড় মুসলিম ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি, বর্ধমান ইউনিভার্সিটিসহ আরও বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে গবেষকরা কনফারেন্সে যোগ দেন।

এছাড়া দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপকরা কনফারেন্সে অংশ নেন। পাশাপাশি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ইউরোপীয় অধ্যাপকসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কনফারেন্সে প্রবন্ধ উপস্থাপন করেন।

১৯৭৩ সালের ১ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু হয় দর্শন বিভাগের। যার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন ড. এম মিজানুর রহমান। ১৯৭২-৭৩ শিক্ষাবর্ষে অনার্স প্রোগ্রামে ১৮ জন শিক্ষার্থী এবং একই শিক্ষাবর্ষে এমএ প্রিলিমিনারি প্রোগ্রামে ৭ জন শিক্ষার্থী ভর্তি হন। পরবর্তীতে বিভাগে এমফিল ও পিএইচডি প্রোগ্রাম শুরু হয়। ‘প্রজ্ঞা’ নামে বিভাগের একটি গবেষণা জার্নাল রয়েছে। রয়েছে ড. এম মিজানুর রহমান স্মৃতি সেমিনার নামে একটি বিভাগীয় পাঠাগার।

বর্তমানে চবির দর্শন বিভাগের অনার্স, মাস্টার্সসহ এমফিল ও পিএইচডি প্রোগ্রামে প্রায় ৭০০ শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। পাঁচ দশকের পথচলায় প্রায় চার হাজার শিক্ষার্থী এখান থেকে পড়াশোনা শেষ করেছেন। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল