সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ে ইতিবাচক আইএমএফ মিশন

বৃহস্পতিবার, অক্টোবর ১৯, ২০২৩
ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ে ইতিবাচক আইএমএফ মিশন

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের অনুকূলে ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সফররত মিশন। 

সরকারের সঙ্গে বৈঠকের শেষ দিন বৃহস্পতিবার এক বিবৃতিতে মিশনটি জানিয়েছে, ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের জন্য প্রথম পর্যালোচনা শেষ করতে বিভিন্ন নীতির বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে তারা ঐক্যমত্যে পৌঁছেছে। 

আইএমএফ মিশনের বিবৃতিতে বলা হয়, প্রথম পর্যালোচনা শেষ হলে বাংলাদেশ দ্বিতীয় কিস্তির জন্য ৬৮ কোটি ১০ লাখ ডলার ঋণ পাবে। তবে আইএমএফের পরিচালনা পর্ষদ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশে আসা মিশন তাদের প্রতিবেদন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অনুমোদনের জন্য জমা দেবে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে পরিচালনা পর্ষদে তাদের প্রতিবেদন উপস্থাপন করা হবে। 

আইএমএফ বাংলাদেশের অর্থনীতির সংকট মোকাবিলায় এ বছরের জানুয়ারিতে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। অনুমোদনের পরপরই প্রথম কিস্তির ৪৭ কোটি ডলার ছাড় করে। শর্ত পালনের অগ্রগতি দেখে দ্বিতীয় কিস্তি ছাড় হওয়ার কথা আগামী মাসে। 

অগ্রগতি পর্যালোচনায় গত ৪ অক্টোবর আইএমএফের কর্মকর্তা রাহুল আনন্দের নেতৃত্বে একটি মিশন ঢাকায় আসে। বিবৃতিতে মিশন বলেছে, আইএমএফ সমন্বিত কর্মসূচির আওতায় কাঠামোগত সংস্কারে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। কিন্তু এখনও চ্যালেঞ্জ রয়ে গেছে। বৈশ্বিক আর্থিক খাতে সংকোচন এবং এর সঙ্গে বিদ্যমান অন্যান্য ঝুঁকি অর্থনীতির ব্যবস্থাপনাকে আরও চ্যালেঞ্জিং করে তুলেছে। 

এর ফলে টাকা এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ উভয়ের ওপর চাপ তৈরি হয়েছে। আশা করা হচ্ছে, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধীরে ধীরে বাড়বে এবং মধ্য মেয়াদে তা চার মাসের আমদানি ব্যয়ের সমপরিমাণ হবে। তবে এ নিয়ে অনিশ্চয়তা ও ঝুঁকি রয়েছে। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল