সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সড়ক দুর্ঘটনায় প্রতিদিন ১৪ জনের মৃত্যু

রোববার, অক্টোবর ২২, ২০২৩
সড়ক দুর্ঘটনায় প্রতিদিন ১৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় গড়ে ১৪ জনের মৃত্যুর খবর উপস্থাপন করা হয়েছে। এর মধ্যে দুজনেরও বেশি রয়েছেন মোটরসাইকেল চালক কিংবা আরোহী।

রোববার (২২ অক্টোবর) নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের ১১ বছরের (২০১২-২০২২) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তথ্যানুযায়ী ২০১২-২০২২ সাল পর্যন্ত সারা দেশে মোট ৩৭ হাজার ৮৪৭টি সড়ক দুর্ঘটনায় ৫৭ হাজার ৭০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, আহত হয়েছেন ৮৭ হাজার ৬৬৭ জন।

পাশাপাশি গত ৫ বছরে (২০১৮-২০২২) সড়ক দুর্ঘটনায় পরিবহন চালকের মৃত্যুর আলাদা প্রতিবেদন প্রকাশ করছে নিসচা।

এতে দেখা গেছে, ওই সময়ে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৩৩ জন চালক-শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে মোট মৃত্যুর চার হাজার ৫৯৫ জন মোটরসাইকেল চালক বা আরোহী। এছাড়া বাসের চালক ও সহকারী রয়েছে ২১৬ জন, ট্রাকের চালক ও সহকারী ৩৯২ জন এবং প্রাইভেট কার-মাইক্রোবাস, পিকআপ ভ্যানসহ অন্যান্য যানের এক হাজার ৮২০ জন চালক ও শ্রমিক মারা গেছেন।

নিসচার তথ্য বলছে, ৫ বছর ধরে ধারাবাহিকভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বাড়ছে। ২০১৮ সালে যেখানে মৃত্যুর সংখ্যা ছিল ১৬০, সেখানে ২০২২ সালে এসে সেই সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৬১৮। পাঁচ বছরে দুর্ঘটনায় ২১৬ জন বাসের চালক ও শ্রমিক মারা গেছেন। আবার বাসের চেয়ে ট্রাকে চালকের মৃত্যু বেশি। এ সময় ৩৯২ জন ট্রাকচালক ও শ্রমিকের মৃত্যু হয়েছে।

এসজে/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল