বুধবার, ০১ মে ২০২৪

সচিবালয়ের প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তা পদের আপগ্রেডেশন,পদনাম পরিবর্তনের দাবিতে আল্টিমেটাম

সোমবার, অক্টোবর ২৩, ২০২৩
সচিবালয়ের প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তা পদের আপগ্রেডেশন,পদনাম পরিবর্তনের দাবিতে আল্টিমেটাম

নিজস্ব প্রতিনিধি :


বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা (এও) এবং ব্যক্তিগত কর্মকর্তারা (পিও) বেতন স্কেল দশম গ্রেডকে নবম গ্রেডে উন্নীতকরন, পদনাম পরিবর্তনসহ ৯ দফা দাবি পূরণে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। রবিবার দুপুর ১২ টার দিকে তারা এ আল্টিমেটাম দেন। আগামীকাল মঙ্গলবার ১২ টায় তাদের আল্টিমেটামের সময় শেষ হবে। এর আগে দাবি বাস্তবায়নে সংগঠনটির সভাপতি মোহাম্মদ মঈনুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমানের সই করা স্মারকলিপিতে ৯ দফা বাস্তবায়নে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরীকে স্মারকলিপিও দিয়েছেন তারা। এছাড়াও দাবি বাস্তবায়নে জনপ্রসাসন, অর্থ মন্ত্রণালয়সহ বেশ কিছু মন্ত্রণালয়ের সাথে তারা বৈঠকও করেছেন।


আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীদের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, সচিবালয়ে কর্মরত ১০ম গ্রেডভুক্ত প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তা পদের পদনাম উপসহকারি সচিব বা সাচিবিক কর্মকর্তা কিংবা সেক্রেটারিয়াল অফিসার করার দাবি তাঁদের। এও/পিওদের গ্রেডকে ৯ম গ্রেডে উন্নীত করার দাবী দীর্ঘদিন ধরে তারা জানিয়ে আসলেও তা বাস্তবায়ন হচ্ছে না। এ নিয়ে চরম ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছে কর্মকর্তা-কর্মচারীরা।


ক্যাডার বহির্ভূতদের জন্য সহকারী সচিব কিংবা সিনিয়র সহকারী সচিবের ১৯৮টি, উপসচিবের ৬৮টি এবং যুগ্মসচিবের ২৫টি পদ সংরক্ষণের দাবি জানানো হয়েছে। সচিবালয় নিয়োগবিধির আওতায় কর্মরত ১৩-১৬তম গ্রেডভুক্ত পদসমূহের বিদ্যমান একাধিক পদনাম পরিবর্তন করে ওই পদে কর্মরতদের সমন্বিত জ্যেষ্ঠতার ভিত্তিতে শতকরা ৫০ শতাংশ পদকে ১০ম গ্রেডভুক্ত সহকারি সাচিবিক কর্মকর্তা কিংবা এসিস্ট্যান্ট সেক্রেটারিয়াল অফিসার পদে উন্নীতকরণ এবং অবশিষ্ট ৫০ শতাংশ পদ ১৩তম গ্রেডভুক্ত সাচিবিক সহকারি সেক্রেটারিয়াল এসিস্ট্যান্ট নামকরণ করা; অফিস সহায়ক পদের নাম পরিবর্তন করে সাচিবিক সহায়ক নামকরণ এবং বেতন স্কেল ২০তম গ্রেড থেকে ১৮তম গ্রেডে উন্নীত করা; সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০০০ টাকা তথ্যপ্রযুক্তি ভাতা চালু করা; ব্যাংকিং ব্যবস্থাপনার মাধ্যমে চালুকৃত গৃহনির্মাণ ঋণের মাসিক কিস্তি হিসেবে শুধুমাত্র বাড়িভাড়া ভাতার সমপরিমাণ অর্থ কর্তন এবং অবশিষ্ট অর্থ পেনশন থেকে সমন্বয় করার ব্যবস্থা চালু করার; টাইম স্কেল ও সিলেকশন গ্রেড সুবিধা পুনর্বহাল করা; যেসকল গ্রেডের কর্মচারীদের যাতায়াত ভাতা কিংবা যাতায়াত সুবিধা নেই, সেসকল পদের কর্মচারীদের জন্য যাতায়াত ভাতা/সুবিধা নিশ্চিত করা এবং সচিবালয়ে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীদের মূলবেতনের শতকরা ৩০ শতাংশ সচিবালয় ভাতা চালু করার প্রস্তাব করেছেন তারা।


৪৮ ঘন্টার আল্টিমেটামের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সচিবালয়ের কর্মকর্তা কর্মচারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দাবি দীর্ঘদিনের। দীর্ঘদিনেও দাবি পূরণ না হওয়ায় আমরা নিদারুণ কষ্টে আছি। আমাদের যোক্তিক দাবি আদায়ে আমরা কর্তৃপক্ষকে আমরা ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছি। আমরা চাই সুবিবেচকের মতো ৪৮ ঘন্টার মধ্যে তারা আমাদের নায্য দাবিগুলো মেনে নিবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী বলেন, আমি তাদের স্মারকলিপি ও দাবি দাওয়ার বিষয়গুলো জেনেছি। তাদের সাথে বসে কথাও বলেছি। তাদের দাবিগুলো যেন পূরণ হয়, সে বিষয়ে ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। আশা করছি দ্রুতই তাদের দাবিগুলো পূরণ হবে।


সময় জার্নাল /এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল