সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণ করলেন কন্যা শেখ হাসিনা

রোববার, অক্টোবর ২৯, ২০২৩
বঙ্গবন্ধুর ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণ করলেন কন্যা শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

রোববার (২৯ অক্টোবর) দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধুর পক্ষে এ ডিগ্রি গ্রহণ করেন বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবর্তন সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধানমন্ত্রীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

এর আগে সকাল ১০টা ৫৮ মিনিটে ঢাবির বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় উপস্থিত অতিথিরা প্রধানমন্ত্রীকে করতালির মাধ্যমে বরণ করে নেন।

গতকাল শনিবার রাজধানীতে রাজনৈতিক সংঘর্ষের পর আজ রোববার হরতাল পালন করছে বিএনপি-জামায়াত ও গণতন্ত্র মঞ্চ। এই হরতাল উপেক্ষা করেই সমাবর্তনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় হরতালের প্রভাব না পড়লেও রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘর, পুলিশ বক্স ও বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে করা হয়েছে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকেল ১০(১) অনুযায়ী এবং মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমতিক্রমে সমাবর্তনে সভাপতিত্ব করছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশেষ সমাবতর্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং অতিথিসহ প্রায় ১৮ হাজার ব্যক্তি অংশগ্রহণ করেছেন। অতিথিদের মধ্যে রয়েছেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য, মন্ত্রী ও সংসদ সদস্য, ঢাকাস্থ বিদেশি দূতাবাস ও হাইকমিশনের রাষ্ট্রদূত, হাইকমিশনার, চার্জ দ্য অ্যাফেয়ার্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং সুধীজন।

এসজে/আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল