সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

তফশিল চূড়ান্তে আগামী সপ্তাহে বসছে ইসি

বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০২৩
তফশিল চূড়ান্তে আগামী সপ্তাহে বসছে ইসি


সময় জার্নাল ডেস্ক:


সংবিধান অনুযায়ী, আগামী ২৮ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে। ১ নভেম্বর থেকে শুরু হয়েছে ক্ষণগণনা। 

আগামী রোববার (৫ নভেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। ওই সাক্ষাতের পরের দিনই সোমবার কমিশন সভা হতে পারে। ওই সভায় নির্বাচনের তফশিল চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। সেদিনই তফশিল ঘোষণা হবে না। 

তফশিল ঘোষণা করা হবে আগামী ১৫ নভেম্বরের মধ্যে। তবে সেদিন ঘোষণার তারিখ দিতে পারে ইসি। জানুয়ারির প্রথম দিকে ভোটগ্রহণের পরিকল্পনা রয়েছে কমিশনের। এক্ষেত্রে ৪ বা ৬ জানুয়ারি বেছে নেওয়া হতে পারে। তবে পুরো বিষয়টি কমিশনের সভায় চূড়ান্ত হবে। নির্বাচন কমিশনের একাধিক সূত্রে এ আভাস পাওয়া গেছে।

নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি দুই মেরুতে রয়েছে। এমন পরিস্থিতিতে বিএনপি নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়ে আসছে। হরতাল-ধর্মঘটের মতো বিভিন্ন কর্মসূচি পালন করছে। অপরদিকে আওয়ামী লীগ নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুত। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে নির্বাচনের দাবিতে অনড় দলটি। এমন পরিস্থিতিতে নির্বাচন কমিশনও সংবিধান অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি শেষ করে আনছে।

তফশিল ঘোষণা ও ভোটগ্রহণের সঙ্গে সম্পৃক্ত প্রস্তুতিমূলক কাজগুলো দ্রুত শেষ করতে বুধবার সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এদিন অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ নির্দেশনা দেওয়া হয়। 


এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল