রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

জোড়া শতকে ভারতের বিশ্ব রেকর্ড

বুধবার, নভেম্বর ১৫, ২০২৩
জোড়া শতকে ভারতের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক:

দীর্ঘ ১২ বছর ধরে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেলতে পারছে না ভারত। শেষ দুই ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই হতাশা নিয়ে বিদায় নিয়েছিল টিম ইন্ডিয়া। তবে অবশেষে মুম্বাইয়ের ওয়াংখেড়েতে সেই আক্ষেপ মোচনের মঞ্চ তৈরি করেছে রোহিত শর্মার দল। ফাইনালে উঠার লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে বিরাট কোহলি শচীনের দুই দুইটি রেকর্ড ভেঙে ইতিহাস গড়া এক শতক হাঁকিয়েছেন। কোহলির পথে হেঁটেছেন টপ অর্ডার শ্রেয়াস আইয়ারও। নির্ধারিত ৫০ ওভারে কোহলি ও আইয়ারের জোড়া শতকে ৪ উইকেট হারিয়ে ৩৯৭ রানের বিশাল সংগ্রহ পেয়েছে ভারত। এটিই বিশ্বকাপের ইতিহাসে নকআউট ম্যাচে সর্বোচ্চ দলীয় ইনিংস। 

টসে জিতে ব্যাট করতে নেমে ম্যাচের শুরু থেকেই ঝড়ো গতিতে রান তুলতে থাকেন দুই ওপেনার। এ জুটির ব্যাট থেকে আসে ৭১ রান। তবে ম্যাচের নবম ওভারে এ জুটিতে আঘাত হানেন টিম সাউদি। তার স্লোয়ারে মিড অফে খেলতে গিয়ে কেন উইলিয়ামসনের তালুবন্দী হন রোহিত।

আউট হওয়ার আগে ৪৭ করেন তিনি। এরপর উইকেটে ব্যাট হাতে আসেন বিরাট কোহলি। তাকে সঙ্গে নিয়ে দলীয় ইনিংস এগিয়ে নিতে থাকেন শুভমান গিল। সেই সঙ্গে ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম অর্ধ শতক তুলে নেন এই ডানহাতি ব্যাটার।

তবে ভারতীয় শিবিরে বিপত্তি ঘটে ইনিংসের ২২.৪তম ওভারে। সিঙ্গেল নিতে গিয়ে অস্বস্তিতে পড়তে দেখা যায় গিলকে। এরপরই মাঠ ছেড়ে উঠে যান এই তারকা। তার চোট ক্র্যাম্প নাকি হ্যামস্ট্রিংয়ের চোট জাতীয় কিছু, সেটি বোঝা যায়নি। ৬৫ বলে ৭৯ রান করে থেমেছেন গিল। এরপর আইয়ারকে নিয়ে আক্রমণাত্মক ক্রিকেট খেলতে থাকেন কোহলি। সেই সঙ্গে তুলে নিয়েছেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৭২তম অর্ধশতক। 

দুর্দান্ত ফর্মে থাকা কোহলি ইনিংসের ৩৪তম ওভারে গড়েন ইতিহাস। কোনও বৈশ্বিক আসরে এ পর্যন্ত ৬৭৩ রান ছিল সর্বোচ্চ। যেটা ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুল্কার ২০০৩ সালে করেছিলেন। এ রেকর্ড ভাঙতে আজ মাঠে নামার আগে মাত্র ৮০ রান দূরে ছিল বিরাট। সেমিফাইনালে আজ ৮০ রান করেই এই রেকর্ড ভেঙে ফেলেন কোহলি।  

কিউই বোলারদের ইনিংসের কোন অংশেই ফিরতে দেননি কোহলি ও আইয়ার। আগ্রাসী ব্যাটিংয়ে রানের পাহাড় গড়ার পথে এগিয়ে যান দুই টপ অর্ডার ব্যাটার। ইনিংসের ৪২তম ওভারে এবারের বিশ্বকাপের তৃতীয় শতক হাঁকিয়ে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম শতক পূরণ করেন কোহলি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে শচীনের করা ৪৯ শতকের রেকর্ড ভেঙে ওয়াংখেড়েতে ইতিহাসের পাতায় চলে গেছেন কোহলি। সেই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ শতক হাঁকানোর এক মাত্র ব্যাটার বনে গেছেন এই ডানহাতি ব্যাটার।  

১১৩ বলে ১১৭ রান করে টিম সাউদির বলে কোহলি যখন সাজঘরে ফিরেন তখন ভারতের দলীয় সংগ্রহ ৪৪তম ওভারে ২ উইকেট হারিয়ে ৩২৭ রান। শেষ দিকে আইয়ারের ৭০ বলে ১০৫ রানের বিধ্বংসী শতকে রানের পাহাড় গড়ে টিম ইন্ডিয়া। নির্ধারিত ৫০ ওভারে কোহলি ও আইয়ারের জোড়া শতকে ৪ উইকেট হারিয়ে ৩৯৭ রানের বিশাল পুঁজি পায় ভারত। টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ ১১৭ রান করেন কোহলি। কিউইদের হয়ে তিনটি উইকেট নেন সাউদি। 

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল