সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইবিতে চালু হচ্ছে জাপানি ভাষা শিক্ষা কোর্স

রোববার, নভেম্বর ১৯, ২০২৩
ইবিতে চালু হচ্ছে জাপানি ভাষা শিক্ষা কোর্স

সাইফ ইব্রাহিম , ইবি প্রতিনিধি:

জাপানে উচ্চশিক্ষা ও চাকরির সুযোগ তৈরির লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছয় মাস মেয়াদী একটি জাপানী ভাষা শিক্ষা কোর্স চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে কোর্সটি চালু হবে। এ নিয়ে জাপানের স্বনামধন্য জেনমিরাই প্রতিষ্ঠানের সাথে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিসার্চ (আইআইইআর) এর একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে। 

রোববার (১৯ নভেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের আইআইইআর ভবনে আইআইইআর এর পরিচালকের অফিস কক্ষে এক সংবাদ সম্মেলনে এই চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তিপত্রে বিশ্ববিদ্যালয়ের পক্ষে সই করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও আইআইইআর এর পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান। এবং জেনমিরাই প্রতিষ্ঠানের পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির সিইও কাওয়ামোতে ইয়াশুহিরো। 
 
এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহীনুর রহমান। এছাড়াও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ, অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন এবং বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

এর আগে সংবাদ সম্মেলনের শুরুতে সংশ্লিষ্ট বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন উপস্থিত প্রতিনিধিরা।

এসময় আইআইইআর’র পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ‘আজকে একটি বিখ্যাত জাপানি প্রতিষ্ঠানের সাথে সমোঝতা স্মারক স্বাক্ষরিত হলো। এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক ব্যাপার। আশা করছি এটি আমাদের জন্য কার্যকরী হবে। এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানি ভাষা শেখার মাধ্যমে জাপানে উচ্চশিক্ষা বা চাকরির জন্য যাওয়ার সুযোগ তৈরি হবে। জাপানের শিক্ষকরা এসে এখানে ভাষা শেখাবে। সর্বোপরি এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চমৎকারভাবে উপকৃত হবে।’

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ‘এই চুক্তির দ্বারা কোর্সটি সম্পন্ন করার মাধ্যমে বিশেষভাবে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আমি মনে করি। তাদের জন্য জাপানে উচ্চশিক্ষা, গবেষণা এবং চাকরির সুযোগ তৈরি হবে। এখানে উপস্থিত জাপানের প্রতিনিধি বলেছেন যে জাপানে আইটি ইঞ্জিনিয়ারদের উচ্চ বেতনে চাকরির সুযোগ রয়েছে। আর যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিভাগ রয়েছে, সেক্ষেত্রে এই চুক্তিটি আমাদের জন্য অনেক ফলপ্রসূ হবে বলে আশা করছি।’

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল