রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ড সফরেও যাওয়া হবে না তাসকিনের

শুক্রবার, নভেম্বর ২৪, ২০২৩
নিউজিল্যান্ড সফরেও যাওয়া হবে না তাসকিনের

স্পোর্টস ডেস্ক:

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। আগামী ২৮ নভেম্বর সিলেটে মাঠে গড়াবে প্রথম টেস্ট। মিরপুরে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ ডিসেম্বর। কাঁধের পুরনো চোটের কারণে এই সিরিজে খেলা হবে না তাসকিন আহমেদের। এই সিরিজ শেষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ। এই সফরেও ডানহাতি এই পেসারের খেলা হবে না। 

এমনই জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী। তাসকিনকে লম্বা সময় ধরে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে রাখার পরিকল্পনা তাদের। সেটা অন্তত তিন-চার সপ্তাহ, অবস্থা বিবেচনায় সময় আরও বাড়তে পারে। আগামী ১২-১৩ ডিসেম্বর নিউজিল্যান্ডে যাওয়ার কথা বাংলাদেশের, ১৭ ডিসেম্বর শুরু ওয়ানডে সিরিজ। সময়কাল বিবেচনায় তাসকিনের খেলার কোনো সম্ভাবনা নেই। 

দেবাশিষ চৌধুরী বলেন, 'তাসকিনের জন্য আমরা দীর্ঘমেয়াদে পুনর্বাসন চাচ্ছি। ওর তো কাঁধে ব্যথা আছে, ওষুধ খেতে হয়। কিন্তু আমরা চাই না এভাবে ওষুধ খেয়ে খেয়ে সে খেলুক। আমরা চাই সে লম্বা সময় ধরে বিশ্রামে থাকুক এবং পুনর্বাসন প্রক্রিয়ায় থাকুক। লম্বা সময় বলতে তিন-চার সপ্তাহের জন্য তার সবকিছু বন্ধ, শুধু পুনর্বাসন। এমন একটা পরিকল্পনা করছি। তবে দুই-তিন সপ্তাহ পরপর আমরা রিভিউ করব।' 

'ভারতে এমআরআই করেছে। ওর টিয়ার আছে, যেটা আগেও ছিল। ওটা নিয়েই খেলছে। এটা নিয়ে ইংল্যান্ডের ডাক্তার দেখাতেও গিয়েছিল তাসকিন। ভারতেও স্পোর্টসের ডাক্তাররা তাকে দেখেছে। তো সব মিলিয়ে কিছুদিন পরপর আমরা অগ্রগতিটা মনিটর করব। তবে আমাদের চাওয়া দীর্ঘ সময় ধরে যেন সে খেলার বাইরে থাকে। আগে যেমন দুই-এক সপ্তাহ বিশ্রাম নিয়ে খেলে ফেলতো, এমন নয়। লম্বা সময়ের বিশ্রাম, যেন রিকভার হয়।' যোগ করেন তিনি। 

নিউজিল্যান্ড সফরে তাসকিনের খেলার সম্ভাবনা নেই, তবে শেষ দিকে সুযোগ হতে পারে বলেও জানান বিসিবির প্রধান চিকিৎসক। যদিও এ সফরে তাসকিনকে নিয়ে ভাবা হচ্ছে না বলেন জানান তিনি। দেবাশিষ চৌধুরী বলেন, 'নিউজিল্যান্ড সফর নিয়ে আমরা ওভাবে চিন্তা করছি না, আমরা চিন্তা করছি আমাদের টাইমিং। ১৫ দিন পর তাকে আমরা আবার দেখবো যে কী অবস্থা। এর ১৫ দিন পর আবার রিভিউ। এর মধ্যে নিউজিল্যান্ড সফর চলে এলেও কিছু করার নেই। আমরা চাই সে যেন দীর্ঘমেয়াদে ভালো থাকে। সফরে শেষের দিকে টি-টোয়েন্টি, এমনও হতে পারে সে সময় ভালো অনুভব করতে পারে। কারণ এই ফরম্যাটে তিন-চার ওভার করলেই হয়। ওই সময়ে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।'

পুনর্বাসন প্রক্রিয়ার পরিকল্পনা তাসকিনকে জানিয়েছে বিসিবির মেডিকেল বিভাগ। সে অনুযায়ী পুনর্বাসন শুরু করে দিয়েছেন তিনি। টিবিএসকে বাংলাদেশের এই পেসার বলেন, 'পুনর্বাসন করছি। এই প্রক্রিয়ায় থাকলে আশা করছি চোট কাটিয়ে উঠবো। পুনর্বাসন প্রক্রিয়ার মাধ্যমে শেষ পর্যন্ত ঠিক না হলে তখন একটাই পথ, অস্ত্রোপচার করানো। তবে এখনই সেভাবে ভাবছি না। আগে পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাই, তারপরে দেখা যাক কী হয়। 

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপেও চোট নিয়ে ভুগেছেন। পুরনো কাঁধের চোটের কারণে বাংলাদেশের ৯ ম্যাচে দুটিতে খেলা হয়নি তার। পুরো ফিট থেকে যে সাত ম্যাচে খেলছেন, তেমন নয়। দুই ম্যাচ পরই চোটে ভুগতে শুরু করেন তিনি। ‍ব্যথানাশক ওষুধ খেয়ে খেলতে হয়েছে তাসকিনকে। এ কারণেই বিসিবির মেডিকেল বিভাগের পরিকল্পনা তাকে দীর্ঘমেয়াদে পুনর্বাসন প্রক্রিয়ায় রাখা। এমনও হতে পারে, ফিট হতে সব মিলিয়ে দুই মাসেরও বেশি সময় লেগে যেতে পারে তাসিকেনর। তেমন হলে আগামী বিপিএলের আগে মাঠে ফেরার সম্ভাবনা নেই বিশ্বকাপে সাত ম্যাচে ৬ উইকেট নেওয়া ডানহাতি এই পেসারের।  

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল