সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

১৩ দিনে হজের নিবন্ধন করেছেন মাত্র ৮২৪ জন

সোমবার, নভেম্বর ২৭, ২০২৩
১৩ দিনে হজের নিবন্ধন করেছেন মাত্র ৮২৪ জন


সময় জার্নাল ডেস্ক:


২০২৪ সাল বা ১৪৪৫ হিজরিতে পবিত্র হজে যেতে ইচ্ছুকদের জন্য চূড়ান্ত নিবন্ধনের জন্য গত ১৫ নভেম্বর থেকে নিবন্ধন কার্যক্রম শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়। এই ১৩ দিনে নিবন্ধন করেছে  মাত্র ৮২৪ জন। হজযাত্রীদের কাঙ্ক্ষিত সাড়া না মেলায় বাংলাদেশের জন্য নির্ধারিত ১ লাখ ২৭ হাজার ১৯৮টি কোটা পূরণ হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছে হজ এজেন্সিগুলো। তবে শেষ সময়ে বেশি সাড়া মিলবে বলে আশা করছে তারা।


হজযাত্রীদের জন্য ধর্ম মন্ত্রণালয়ের নির্ধারিত পোর্টাল থেকে পাওয়া তথ্য মতে, সোমবার (২৭ নভেম্বর) দুপুর পর্যন্ত ১৩ দিনে হজের জন্য নিবন্ধন করেছে মাত্র ৮২৪ জন। এর মধ্যে সরকারি পর্যায়ে ২৯৬ জন আর বেসরকারি পর্যায়ে ৫২৮ জন। গত বছর নিবন্ধন শুরুর প্রথম ২১ দিনেই ৩৩ হাজার ৭৮ হজযাত্রী নিবন্ধন করেছিলেন। সেবার ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এপ্রিল পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলে। তবে, দফায় দফায় সময় বাড়িয়েও ৫ হাজার আসন শূন্য ছিল।


ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম বলেন, গত বছর ফেব্রুয়ারি মাস থেকে হজের নিবন্ধন শুরু হয়েছিল। এবার সাড়ে তিন মাস আগে ১৫ নভেম্বর থেকে উন্মুক্ত করা হয়েছে। এজন্য হয়ত প্রথমে সাড়া কম মিলছে। যারা হজে যেতে চান তারা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যে কোটা পূরণ হয়ে যাবে।


এই কর্মকর্তার দাবি, এবার গত বছরের চেয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে ৮২ হাজারের বেশি টাকা খরচ কমেছে। তাই খরচ বেশি এটা বলার সুযোগ নেই। হজে সৌদি আরব অংশে যে খরচ হয়, সেই খরচ বাড়ার অন্যতম কারণ রিয়ালের দাম বেড়ে যাওয়া। আর বাংলাদেশ অংশে বিমান ভাড়া বেড়েছে। যদিও এখনো বিমান ভাড়া চূড়ান্ত হয়নি। ফলে বিমান ভাড়া যদি কমে তাহলে হজের খরচ আরও কমে আসবে।


অন্যদিকে, সংশ্লিষ্টরা বলছেন, হজ প্যাকেজের খরচ বেশি হওয়ায় গত বছরও হজ যাত্রীদের সাড়া মেলেনি। এবারো প্রায় একই দশা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এবার নিবন্ধন প্রক্রিয়া চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। এ সময়সীমা পরে বাড়ানো হতে পারে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 



সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল