সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দ্বাদশ নির্বাচন নিয়ে চবিতে গোল টেবিল বৈঠক

বুধবার, নভেম্বর ২৯, ২০২৩
দ্বাদশ নির্বাচন নিয়ে চবিতে গোল টেবিল বৈঠক

চবি প্রতিনিধি 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বাংলাদেশের রাজনৈতিক সংকট’ শীর্ষক একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আয়োজনটি বাস্তবায়ন করে ‘সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র’। বুধবার (২৯ নভেম্বর) বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ২০৬ নম্বর কক্ষে বৈঠকটি শুরু হয়। 

সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারীর আহ্বানে বৈঠকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ। 

এছাড়া, গোলটেবিল আলোচনায় বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খ. আলী আর রাজীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেছেন। 

বৈঠকের আহ্বায়ক অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী বলেন, বাংলাদেশ আজ রাজনৈতিক সংকটে নিপতিত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকার ও বিরোধীদল বিপরীত মেরুতে অবস্থান করছে। প্রধান বিরোধীদল বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন করতে রাজি নয়। তারা শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবি করে। এ দাবি আদায়ে বিরোধীদল গত দেড় বছর থেকে। 

তিনি আরও বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে রাজনৈতিক দলসমূহের অপরিণামদর্শী ও অসহনশীল আচরণ এবং বিভিন্ন রাষ্ট্রের ভিন্ন ভিন্ন তৎপরতা বাংলাদেশকে গভীর সংকটে নিপতিত করছে। এ থেকে উত্তরণের জন্য বাংলাদেশের রাজনৈতিক দলসমূহ এবং নাগরিক সমাজকে এগিয়ে আসতে হবে। রাজনেতিক সদিচ্ছার পরিচয় দিয়ে সংলাপের আয়োজন করে এ রাজনৈতিক সংকট থেকে উত্তরণ ঘটাতে হবে। সংলাপের একটি কার্যকর পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বিরোধীদলের উপর দমন পীড়ন বন্ধ করা উচিত। রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দকে জেল থেকে মুক্তি দিয়ে সংলাপের আহবান জানানো যেতে পারে। নির্বাচনের পুনঃতফসিল এ ক্ষেত্রে একটি উপায় হতে পারে।

সময় জার্নাল/আরইউ 




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল