সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে নবীন ও আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা আগামীকাল

বৃহস্পতিবার, নভেম্বর ৩০, ২০২৩
জাবিতে নবীন ও আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা আগামীকাল

জাবি প্রতিনিধি:

‘পদ্ম ফুটুক কণ্ঠ ঢেউয়ে, ভাসুক নব তরণি’ স্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) উদ্যোগে আগামীকাল শুক্রবার শুরু হতে যাচ্ছে ৫ম নবীন ও ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র--শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজকরা।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, বিতর্ক ও সৃজনশীল যুক্তির চর্চা এবং বিকশিত মনন তৈরিতে জেইউডিও আগামী ১-২ এবং ৮ ও ১৫ ডিসেম্বর প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। প্রতিযোগিতার প্রথম পর্বে ১-২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত হবে উদ্বোধনী পর্ব ও ৫ম নবীন বিতর্ক প্রতিযোগিতা ২০২৩। দ্বিতীয় পর্বে ৮ ডিসেম্বর নতুন কলা ভবনে অনুষ্ঠিত হবে ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা। এছাড়া তৃতীয় পর্বে ১৫ ডিসেম্বর সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরষ্কার বিতরণী ও সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে।

আয়োজকরা আরও জানান, বাংলায় এশিয়ান ও ইংরেজিতে ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে নিয়মাবলী অনুসরণ করে বিশ্ববিদ্যালয়ের ৫১তম ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে নবীন বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। এবার বাংলা ও ইংরেজি পর্যায়ে পঞ্চাশের অধিক নবীন বিতার্কিক অংশগ্রহণ করবে। এছাড়া আন্ত:বিভাগ বিতর্কে লড়াই করবে স্ব-স্ব বিভাগের বিতার্কিকরা।

৫ম নবীন বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক ও কার্যনির্বাহী সদস্য ফাতিমা তুজ জোহরা বৈশাখী বলেন, ‘জেইউডিওর পক্ষ থেকে ৫ম বারের মত এ আয়োজনে বাংলা বিতর্কে ১৮টি দলে ৫৪ জন বিতার্কিক অংশ নেবেন। এছাড়া ইংরেজি বিতর্কে ১৬ টি দলে ৩২ জন বিতার্কিক অংশ নিবেন। আমরা বাংলা কালজয়ী উপন্যাসের নামে বাংলা বিতর্কের দলগুলোর নামকরণ করেছি এবং ইংরেজি বিতর্কের দলগুলোর নামকরণ করা হবে বিখ্যাত স্থাপত্যের নামের সাথে মিল রেখে। চূড়ান্ত পর্বে বাংলা ও ইংরেজি বিতর্কে পৃথকভাবে ১০ জন করে পুরষ্কৃত করা হবে।’

১৬ তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক ও যুগ্ম সাধারণ সম্পাদক (ইংরেজি) মিজার্ সাকি বলেন, ‘আমাদের বিশ^বিদ্যালয়ের ৩৭ টি বিভাগ ও ইন্সটিটিউট থেকে বিতার্কিকরা এ প্রতিযোগিতায় অংশ নিবেন। ইতোমধ্যে আমরা প্রতিটি বিভাগের আমন্ত্রণপত্র পৌছে দিয়েছি। বিতার্কিকদের কাছ থেকেও উল্লেখযোগ্য সাড়া পাচ্ছি।’

সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক প্রাপ্তি তাপসী বলেন, ‘নবীন বিতার্কিকদের পদচারণায় এবং বিতর্কে বিশ্ববিদ্যালয়ের বিভাগ/ইন্সটিটিউটের প্রতিনিধিত্বের মধ্য দিয়ে যুক্তিবাদী সমাজ বির্নিমাণের এ চর্চা আরও এগিয়ে যাবে বলে জেইউডিও আশাবাদী। জেইউডিও শুধু জাতীয় পর্যায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্বই করে না, একইসাথে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কিভাবে বিতার্কিক তৈরি করা যায় এবং বিতর্কচর্চায় সকলকে উদ্বুদ্ধ করে দেশগঠনে ভূমিকা রাখা যায় সেদিকেও লক্ষ্য রাখে।’

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ—সভাপতি (প্রশাসন) মনিকা ইয়াসমিন, সহ-সভাপতি (বাংলা) রাতুল হাসান, শিক্ষা ও গবেষণা সম্পাদক আহনাফ তাহমিদ খান রাইয়ান, প্রেস ও মিডিয়া সম্পাদক তামজিদ আল হাসান প্রমুখ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল