সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দ্বাদশ সংসদ নির্বাচন: ২৯ দল থেকে ১৯৬৫ প্রার্থী, স্বতন্ত্র ৭৪৭

শনিবার, ডিসেম্বর ২, ২০২৩
দ্বাদশ সংসদ নির্বাচন: ২৯ দল থেকে ১৯৬৫ প্রার্থী, স্বতন্ত্র ৭৪৭

নিজস্ব প্রতিবেদক:

৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ২ হাজার ৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।


আজ শনিবার নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

প্রাথমিক তথ্য অনুযায়ী, গতকাল ইসি জানিয়েছিল এই সংখ্যা ২৭১২। ২৯টি নিবন্ধিত রাজনৈতিক দল তাদের প্রার্থী ঘোষণা করেছে। রাজনৈতিক দলগুলো থেকে ১ হাজার ৯৬৫ জন প্রার্থী হয়েছেন এবং আরও ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

আগামী ৪ ডিসেম্বরের মধ্যে প্রার্থীদের তালিকা যাচাই-বাছাই করবে নির্বাচন কমিশন (ইসি) এবং তফসিল অনুযায়ী প্রার্থীরা ৯ ডিসেম্বরের মধ্যে আপিল করতে পারবেন।

চূড়ান্ত প্রার্থী তালিকা অনুযায়ী, বাংলাদেশ আওয়ামী লীগ ও জাতীয় পার্টি মোট ৩০০ আসনে ৩০৪ জন করে প্রার্থী মনোনয়ন দিয়েছে। জাকের পার্টি ২১৮ জন এবং তৃণমূল বিএনপি ১৫১ প্রার্থীকে মনোনয়ন দিয়েছে।

তালিকা অনুযায়ী, ন্যাশনাল পিপলস পার্টির ১৪২ প্রার্থী এবং বাংলাদেশ কংগ্রেস থেকে ১১৬ প্রার্থী মনোনয়ন পেয়েছেন।

অন্যান্য দল থেকে মনোনীত প্রার্থীর সংখ্যা— জাতীয় পার্টি (মঞ্জু) থেকে ২০ জন, বাংলাদেশ সাম্যবাদী দল থেকে ৬ জন, কৃষক শ্রমিক জনতা লীগ থেকে ৩৪ জন, গণতন্ত্রী পার্টি থেকে ১২ জন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি থেকে ৬ জন, ওয়ার্কার্স পার্টি অব বাংলাদেশ থেকে ৩৩ জন, বিকল্পধারা বাংলাদেশ থেকে ১৪ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (ইনু) থেকে ৯১ জন, বাংলাদেশ তরিকত ফেডারেশন থেকে ৪৭ জন, বাংলাদেশ খেলাফত আন্দোলন থেকে ১৪ জন, বাংলাদেশ মুসলিম লীগ থেকে ২ জন, গণফোরাম থেকে ৯ জন, গণফ্রন্ট থেকে ২৫ জন, বাংলাদেশ জাতীয় পার্টি (মুকিত) থেকে ১৩ জন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ থেকে ৩৯ জন, বাংলাদেশ কল্যাণ পার্টি থেকে ১৮ জন, ইসলামী ঐক্যজোট থেকে ৪৫ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট থেকে ৩৭ জন, বাংলাদেশ মুসলিম লীগ (পাঞ্জা) থেকে ৫ জন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট থেকে ৭৪ জন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট থেকে ৫৫ জন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন থেকে ৪৯ জন এবং বাংলাদেশ সুপ্রিম পার্টি থেকে ৮২ জন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল