সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাকৃবিতে কৃষিতে জিআইএস ও রিমোট সেন্সিং এর প্রয়োগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

শনিবার, ডিসেম্বর ২, ২০২৩
বাকৃবিতে কৃষিতে জিআইএস ও রিমোট সেন্সিং এর প্রয়োগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিদ্ধার্থ চক্রবর্তী, বাকৃবি প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষিতে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ও রিমোট সেন্সিং এর প্রয়োগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (০২ ডিসেম্বর) সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদীয় সম্মেলন কক্ষে ওই সেমিনারটি আয়োজন করে বাকৃবির এগ্রোমেটিওরোলজি বিভাগ।

এগ্রোমেটিওরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. এ. বি. এম. আরিফ হাসান খান রবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্রের (বিএআরসি) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (ফরেস্ট্রি ইউনিট) ড. মো. গোলাম মাহবুব। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও এগ্রোমেটিওরোলজি বিভাগের শিক্ষার্থীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এসময় ড. গোলাম মাহবুব বলেন, কৃষিক্ষেত্রে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ও রিমোট সেন্সিং বর্তমান বিশ্বে খুবই গুরুত্বপূর্ণ একটি টেকনোলজি। মাটির ধরণ, মাটির উচ্চতা, বৃষ্টিপাতের সম্ভাবনা, পানির প্রাপ্যতাসহ অন্যান্য তথ্যগুলো সহজেই পাওয়া যায় এই টেকনোলজির মাধ্যমে। প্রিসিশন এগ্রিকালচার বাস্তবায়ন করতে অবশ্যই জিআইএস ও রিমোট সেন্সিং এর ব্যবহার বৃদ্ধি করতে হবে। ফসলের রোগ নির্ণয়, জমিতে ফসল চাষের ধরণ, পানি সরবারাহের পদ্ধতি, উৎপাদনের সম্ভাবনাসহ অন্যান্য বিষয় আমরা খুব সহজেই ধারণা পেতে পারি। এসব পদ্ধতি ব্যবহারে স্বল্প পরিশ্রম ও স্বল্প উপাদান ব্যবহার করে অতিরিক্ত উৎপাদন সম্ভব। এতে উৎপাদন খরচ কম হয় এবং কৃষক লাভবানও হয়। পরবর্তীতে কৃষিক্ষেত্রে রোবোট ব্যবহারের জন্যেও এই টেকনোলজিগুলো আমাদের খাপ খাইয়ে নিতে হবে।

এরপর কৃষিকাজের আধুনিক পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করা হয় এবং শেষের দিকে একটি উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল