সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ কেন্দ্রীয় কমিটিতে একমাত্র শিক্ষার্থী জবির মহিউদ্দিন

রোববার, ডিসেম্বর ৩, ২০২৩
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ কেন্দ্রীয় কমিটিতে একমাত্র শিক্ষার্থী জবির মহিউদ্দিন

জবি প্রতিনিধি:

তরুণরা জাতির পিতার আদর্শে উজ্জীবিত হয়ে দেশের মাটি ও মানুষের জন্য নিবেদিত হয়ে কাজ করে যাওয়ার  লক্ষ্যে দেশের সর্বোচ্চ শিক্ষিত, বুদ্ধিজীবী ও গুণীজনদের এই কমিটিতে মোঃ মহিউদ্দিন (বন্ধু) কে সহ - ছাত্র বিষয়ক সম্পাদক নির্বাচিত করে তরুণ তরুণীদের সম্মানিত করা হয়েছে।

মহিউদ্দিন বন্ধু বলেন শুকরিয়া মহান আল্লাহর, অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এবং সভাপতি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্যার ,সাধারণ সম্পাদক অধ্যাপক কাজী মিজানুল ইসলাম স্যার সহ সংগঠনের সকল সদস্যবৃন্দকে আমাকে দেশের সর্বোচ্চ শিক্ষিত বুদ্ধিজীবী ও গুণীজনদের সংগঠনে সহ- ছাত্র বিষয়ক সম্পাদক দায়িত্ব দিয়ে কাজ করার সুযোগ দিয়ে সম্মানিত করার জন্য ।

দেশের মাটি ও মানুষের উন্নয়নের লক্ষ্যে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক , শিক্ষক, লেখক , বৈজ্ঞানিক ,গবেষক, সাংবাদিক,সমাজকর্মী, মানবাধিকার কর্মী, বুদ্ধিজীবী এবং গুণীজনের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে শনিবার (২ ডিসেম্বর) বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের কেন্দ্রীয় কমিটির জাতীয় প্রতিনিধি সম্মেলন ও বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। 

সংগঠনের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এ প্রতিনিধি সম্মেলনে কেন্দ্রীয় কমিটি পুনর্গঠনসহ বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রতিনিধি সম্মেলন ও বর্ধিত সভায় সবার সম্মতিক্রমে আবারও আ আ ম স আরেফিন সিদ্দিককে সভাপতি, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর  ড. ইমামুল হককে নির্বাহী সভাপতি এবং অধ্যাপক কাজী মিজানুল ইসলামকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১২১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। সভাপতিমন্ডলীর সদস্য হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোঃ: আ খালেক , এক্রেডিয়েশন কাউন্সিল চেয়ারম্যান প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ,শান্তা মারিয়াম ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. শাহ ই আলম,ঢাকা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি(ডুয়েট) উপাচার্য প্রফেসর ড. হাবিবুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান,স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির সাবেক কোষাধ্যক্ষ প্রফেসর ড. লুৎফর রহমান,বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সাবেক সদস্য প্রফেসর ড. এস এম আনোয়ারা বেগম ইত্যাদি প্রমুখ।

উক্ত কমিটি তে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে দায়িত্ব পেয়েছেন পরিকল্পনা সম্পাদক পদে  সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহসীন রেজা প্রমুখ।

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ প্রতিষ্ঠার পর ড. এম এ ওয়াজেদ মিয়ার অসুস্থতা এবং তৎকালীন দেশের রাজনৈতিক বৈরি পরিবেশের কারণে এর কার্যক্রম শুধুমাত্র ঢাকা শহরেই দু-একটি অনুষ্ঠানের মাঝে সীমাবদ্ধ ছিল। তাঁর মৃত্যুর পর বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সংগঠনের সভাপতির দায়িত্ব গ্রহণ করার পর তাঁরই গতিশীল নেতৃত্বে সারা বাংলাদেশের তৃণমূল পর্যায়ে সংগঠনটি বিস্তৃত হয়।

তরুণ আইকন মোঃ মহিউদ্দিন বন্ধু সারা দেশে ১৯ কোটি গাছ রোপণ ও বিতরণ করে একটি নতুন পরিবেশ উপহার দিতে চায়।বাংলাদেশে দ্রুত সময়ে শতভাগ পরিষ্কার পরিচ্ছন্ন এবং সৌন্দর্যমন্ডিত সোনার বাংলা করার জন্য বান্দরবান ও চট্টগ্রাম জেলা প্রশাসক এর সহযোগিতায় প্রধানমন্ত্রীর দপ্তরে প্রজেক্ট পাঠায়। তার এলাকায় তরুণদের নিয়ে কয়েকটি বাজারও পরিষ্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ নিয়েছে।

ভিক্ষুকমুক্ত দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী আলীকদম জোন এর সহযোগিতায় তার এলাকায় প্রতিবন্ধী-প্রবীণদের নিয়ে মিটিং সহযোগিতা উন্নয়ন পরিকল্পনা কাজ করছে। সে কিছু প্রজেক্ট তৈরি করেছে উক্ত প্রজেক্ট বাস্তবায়িত হলে বাংলাদেশ ভিক্ষুক মুক্ত হবে।সে বাংলাদেশ সহ সারা বিশ্ব কে পরিষ্কার পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত এবং ভিক্ষুক মুক্ত করতে চায়।

মহামান্য রাষ্ট্রপতি  মোহাম্মদ শাহাবুদ্দিন চুপ্পু  সহ ১০-১৫ মন্ত্রী তার উদ্যোগ সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তাকে।

মহিউদ্দিন এর আগে করোনাভাইরাস মহামারী সময়েও কোয়ান্টাম ফাউন্ডেশন সাথে দাফন সেবা কার্যক্রমে অংশগ্রহণ করেন। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে শিক্ষা, স্বাস্থ্য, খাবার, বাসস্থান অন্যান্য বিষয় পর্যবেক্ষক করেন এবং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে শিক্ষা ও উন্নয়ন লক্ষ্যে শিক্ষার্থী ও শিক্ষকদের মতবিনিময় আলোচনা সভা করেন। তাছাড়াও সিলেট সুনামগঞ্জ ভয়াবহ বন্যা সংকট মোকাবেলা এবং পূর্ণবাসীর জন্য জেলা প্রশাসন এবং প্রধানমন্ত্রীর কাছে তিন দফা প্রস্তাব পেশ করেন।

পরিবেশ ও জলবায়ু রক্ষায় ও ভূমিকা রাখতে মহিউদ্দিন সেন্টমার্টিন দ্বীপ পরিষ্কার পরিচ্ছন্ন সৌন্দর্যময় এবং আরো‌ প্রচুর পরিমাণে গাছ লাগিয়ে সেন্টমার্টিন দ্বীপ আরো সমৃদ্ধ জন্য কক্সবাজার জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ সাথে আলোচনা করে। উক্ত উদ্যাগ বাস্তবায়নে কক্সবাজার জেলা প্রশাসক নির্দেশ টেকনাফ উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ কায়সার খসরু সাথে কর্ম পরিকল্পনা করেছিল।

তরুণ নব্য আইকন মহিউদ্দিন জনসচেতনতার জন্য সাধারণ মানুষের সমস্যা সমাধানসহ দেশের উন্নয়নে সোনার বাংলা গঠনে ভূমিকা রাখার চেষ্টা করে যাচ্ছেন।

তরুণ সমাজসেবক মহিউদ্দিন ছোটবেলা থেকে বিতর্ক শিক্ষা সংস্কৃতিতে সাফল্যের ভূমিকা রাখেন। তিনি নেদারল্যান্ড কিংস ফাউন্ডেশন কর্তৃক আন্তর্জাতিক শিশু পুরস্কার ২০১৯ এর সম্মাননা সনদ অর্জন করেন। এছাড়াও তিনি গ্রিন ইনোভেশন ভলেন্টিয়ার্স সংগঠনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আছে।সে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একজন সদাচারী এবং ভালো মানুষ হিসেবে পরিচিত।

এই মানবিক উদ্যোগী তরুণ ‌জবি শিক্ষার্থী মহিউদ্দিন দেশ ও বিশ্ব শান্তির জন্য কাজ করতে চান। তিনি সকলের কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল