সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে কুয়াশা উৎসব ১০ ও ১১ ডিসেম্বর

মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০২৩
নজরুল বিশ্ববিদ্যালয়ে কুয়াশা উৎসব  ১০ ও ১১ ডিসেম্বর

তাসনীমুল হাসান মুবিন, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুইদিনব্যাপী ‘কুয়াশা উৎসব’।

অঘ্রানের আধো-হিম শীতল কনকনে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা কবি নজরুলের স্মৃতি বিজরিত ক্যাম্পাসে হেমন্তের বিদায় লগ্নে শীতের সৌন্দর্যকে তুলে ধরতেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের উদ্যোগে এমন বৈচিত্র্যধর্মী অনুষ্ঠানের আয়োজন।

এবার ‘হারাবার আগে পায়ে মাখো শিশির, কুয়াশার মাঠে বাড়ুক প্রাণের ভিড়।’ স্লোগানে  রোব ও সোমবার (১০ ও ১১ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রাণের কুয়াশা উৎসব।

কুয়াশা উৎসব ঘিরে থাকবে নানা আয়োজন। যেখানে প্রদর্শিত হবে শীত মৌসুমে গ্রাম-বাংলার হারিয়ে যাওয়া সকল সংস্কৃতি। যেমন গ্রামীণ চালা ঘড়, গরু গাড়ি, বস্ত্রহীনদের খোলা আকাশের নিচে আগুন পোহানোর দৃশ্যসহ আরো নানা লোক ঐতিহ্য। প্রদর্শনে স্থান পাবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হাতে আকা চিত্রকর্ম, উপস্থাপন হবে পাহাড়ি আদিবাসী নৃত্য।

আয়োজক কমিটির একাধিক সদস্য জানান, প্রায় মাস খানেক আগে থকেই ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে উৎসবের প্রচারণা  ঘুরে বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে, গান পরিবেশনার ও চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে করা হচ্ছে অর্থ সংগ্রহ করা হচ্ছে। 

আয়োজক কমিটির সদস্য আহসানুল্লাহ নিপুন জানান, কুয়াশা উৎসব মূলত শীতকেলে আয়োজন করা হয়। কিন্তু এবার বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটি এবং নির্বাচনের কথা চিন্তা করে এবার উৎসবের তারিখ এগিয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘কুয়াশা উৎসব’ এবারের মতে তৃতীয়বার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ অনুষ্ঠানের ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশাবাদী আয়োজন কমিটি এবং দর্শনার্থীদের।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল