সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবিতে ছাত্রী ইভটিজিং, সাময়িক চাকরিচ্যুত ২ কর্মচারীর

বুধবার, ডিসেম্বর ৬, ২০২৩
চবিতে ছাত্রী ইভটিজিং, সাময়িক চাকরিচ্যুত ২ কর্মচারীর

মো. জাহিদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রীদের ইভটিজিংয়ের অভিযোগের ভিত্তিতে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটে দায়িত্বরত দুই আনসার সদস্যকে সাময়িক চাকরিচ্যুত করা হয়েছে। 

মঙ্গলবার (৫ ডিসেম্বার) সন্ধ্যা ৭টার দিকে তাদেরকে চাকরিচ্যুত করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিব।

বিশ্ববিদ্যালয় নিরাপত্তা দপ্তর সূত্রে জানা গেছে, অভিযুক্ত ওই আনসার সদস্যরা হলো মো. আশিকুর রহমান (২৮) ও মো আনিসুর রহমান (৩০)।

অভিযোগপত্রে ছাত্রীরা বলেন, আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী। আমাদের কয়েকজন ছাত্রী ফরেস্ট্রিতে কর্মরত নিরাপত্তাকর্মী দ্বারা সম্প্রতি ইভটিজিংয়ের স্বীকার হয়েছে।

তাদের করা কাজগুলো হলো: ১. অপ্রস্তুত অবস্থায় মেয়েদের ছবি তুলা। ২. ইছাকৃত মেয়েদের ওয়াশরুমে বসে থাকা। ৩. ফরেস্ট্রির রাস্তায় মেয়েদের দিকে বাজেভাবে তাকানো, শিস দেওয়া ও গান গাওয়া। ৪. ডিউটি বাদ দিয়ে একাডেমিক ভবনে ঘুরাফেরা করা।

অভিযোগকারীরা হলেন ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কারিশমা ইরিন এ্যামি, সঙ্গীতা রাণী বর্মন ও আফরিনা আবু মিথিলা। 

এ বিষয়ে ফরেস্ট্রি ইনস্টিটিউটের কয়েকজন ছাত্রীকে জিজ্ঞেস করা হলে তারা জানান, ওই দুই আনসার সদস্য অনেকদিন ধরে এরকম আচরণ করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে অভিযোগ দিব দিব বলে দেয়া হচ্ছিল না। আজ আমরা সবাই মিলে অভিযোগ দিয়েছি। 

অভিযোগের কোন প্রমাণ আছে কিনা জিজ্ঞেস করলে তারা জানান, না, ওরকম কোন প্রমাণ নেই। তবে, গত কয়েকদিন আগে আমাদের নবীন বরণ অনুষ্ঠানে আসা অনেক ছাত্রীর ছবি পাওয়া গেছে তাদের ফোনে।

বিশ্ববিদ্যালয়ে দায়িত্বরত আনসারের প্লাটুন কমান্ডার মো. হিশাম বলেন, ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে দুই আনসার সদস্যকে জেলা আনসার কমান্ড্যান্টের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের ব্যাপারে তিনি সিদ্ধান্ত নিবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদার বলেন, ফরেস্ট্রি ইনস্টিটিউটের কতিপয় ছাত্রী আমাদের কাছে আনসার সদস্য কর্তৃক ইভটিজিংয়ের স্বীকার হওয়ার অভিযোগ করেছে।অভিযোগের ভিত্তিতে আমরা মেয়েদের ছবি আনসার সদস্যদের ফোনে পেয়েছি।

পরে তাদের জেলা আনসার কমান্ড্যান্টের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। ইতোমধ্যেই তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ আনসার ও ভিডিপির চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিব বলেন, বিশ্ববিদ্যালয় একটি গুরুত্বপূর্ণ স্থান। সেখানে দুই আনসার সদস্যের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে তাদেরকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে আগামীকাল তদন্ত কমিটি গঠন করব। কমিটির প্রতিবেদন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল