সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চারদেশে শেকৃবি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্লেসমেন্ট

বৃহস্পতিবার, ডিসেম্বর ৭, ২০২৩
চারদেশে শেকৃবি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্লেসমেন্ট

সাইদ আহম্মদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়:

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন  (এএসভিএম ) অনুষদের সপ্তম ব্যাচের শিক্ষার্থীরা পেলেন  মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত ও নেপালে ইন্টার্নশিপ করার সুযোগ।

একাডেমিক শিক্ষার অংশ হিসাবে এএসভিএম অনুষদের শিক্ষার্থীরা ছয় মাসের ইন্টার্নশিপ প্রোগ্রামে যুক্ত হয়ে থাকেন।এর আগে অধিকাংশ ইন্টার্নশিপ প্রোগ্রাম কার্যক্রম ভারতে হয়েছে। ২০২০ সালে মালয়েশিয়াতে ইন্টার্নশিপ কার্যক্রমের সুযোগ আসলেও করোনা মহামারিতে আটকে যায় সেই সুযোগ।

এই প্রথম বারের মত চারদেশে ইন্টার্নশিপ করার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা ।এমন সুযোগ পেয়ে ইন্টার্নশিপরত শিক্ষার্থীরাসহ ওই অনুষদের বিভিন্ন লেভেলের শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। পরবর্তীতে ইউরোপ কিংবা উন্নত বিভিন্ন দেশে ইন্টার্ন করার সুযোগ আসবে বলে আশা প্রকাশ করেন।

ইন্টার্নশিপ প্রোগ্রামের সঙ্গে সংযুক্ত সপ্তম ব্যাচের শিক্ষার্থী আবু হানিফ বলেন, 'আমরা ১ নভেম্বর থেকে ইন্টার্নশিপ শুরু করেছি। সবকিছু ভালোভাবে চলছে। এর মধ্যে চারটি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশিপ প্লেসমেন্ট নিশ্চিত হওয়ার খবরে আমরা আনন্দিত। আশা করি আমরা ভালোকিছু শিখতে পারব।

আমাদের ইন্টার্নশিপের জন্য দিনরাত অক্লান্ত পরিশ্রম ও সময়োপযোগী পদক্ষেপের জন্য ডিন স্যারকে ধন্যবাদ। ইন্টার্নশিপ কো-অর্ডিনেটর, সকল বিভাগের চেয়ারম্যান এবং সুপারভাইজার শিক্ষকবৃন্দের প্রতি আমরা কৃতজ্ঞ।

 এ বিষয়ে এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক কে বি এম সাইফুল ইসলাম  বলেন, 'ইন্টার্নশিপ প্রোগ্রাম হলো হবু ভেটেরিনারিয়ানদের হাতেকলমে জ্ঞান ও দক্ষতা অর্জন করার সর্বোচ্চ সুযোগ। আমাদের অনুষদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক পরিমণ্ডলে যোগ্য করার লক্ষ্যে দেশে জ্ঞান অর্জনসহ দেশের বাইরে বিভিন্ন দেশে ইর্ন্টারশিপ প্রাগ্রামে প্রেরণ করার প্রচেষ্টা ছিল দীর্ঘ দিনের।দীর্ঘ ত্যাগ, অপেক্ষা এবং পরিশ্রমের অর্জন হিসেবে প্রথমত এখন চারটি দেশে ইন্টার্নশিপ প্রোগ্রামে আমাদের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ তৈরি করতে পেরেছি।

তবে পরবর্তীতে ইনশাআল্লাহ ইউরোপ, আমেরিকার দেশগুলোতে যেতে পারবে সেই লক্ষ্যে আমরা অগ্রসর হচ্ছি। আমরা আমাদের অনুষদকে প্রাণি চিকিৎসা এবং প্রাণি উৎপাদন বিষয়ক শিক্ষা  ও গবেষণায় অনন্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই। আমরা অনুষদের শিক্ষকগণ অনুষদের সর্বোচ্চ মানদণ্ড স্থাপনের লক্ষ্যে পরিশ্রম করে যাচ্ছি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল