সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

তিতুমীর কলেজ আইটি সোসাইটির ৩য় বর্ষে পদার্পণ

শনিবার, ডিসেম্বর ৯, ২০২৩
তিতুমীর কলেজ আইটি সোসাইটির ৩য় বর্ষে পদার্পণ

তিতুমীর কলেজ প্রতিনিধি :

দীর্ঘ ১ বছর অনলাইনে কার্যক্রমের পর ২০২১ সালে ৯ ই ডিসেম্বর, তৎকালীন অধ্যক্ষ অধ্যাপক তালাত সুলতালার অনুমতি ক্রমে প্রতিষ্ঠাতা আরিফ হোসেন রাজন এবং রোকন উজ জামান, শাহরিয়ার শাকিল, মাইদুল ইসলাম, আবু বকর সিদ্দিক সহ কয়েকজন তরুণ শিক্ষার্থীদের হাত ধরে তিতুমীর কলেজে কার্যক্রম শুরু করে আইটি সোসাইটি। তিতুমীর কলেজের শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তোলার করার ধারাবাহিকতায় তৃতীয় বর্ষে পদার্পণ করলো সংগঠনটি। 

অনুমতির আগে শিক্ষার্থীদের ৩ লক্ষ টাকার সমমূল্যের স্কলারশীপ দিয়ে  অনলাইনে আইটি সোসাইটির যাত্রা শুরু হয়েছিল।  

গত দুই বছরে ১৫০ টির অধিক কর্মশালা, সেমিনার নিয়েছে এই তরুণ সংগঠন যেখানে, বেশীর ভাগ সময় দেশ সেরা কর্পোরেট ট্রেইনার ও আইটি সেক্টরে ভূমিকা রাখা ব্যক্তিবর্গরা ছিলেন। প্রতি বছরই শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের আইটি কোর্স করিয়ে থাকে এই সংগঠন। এখন পর্যন্ত তিতুমীর কলেজ সহ ৭কলেজের প্রায় ৪ হাজার শিক্ষার্থীদের বিভিন্ন আইটি প্রশিক্ষণ দেওয়া হয়েছে ও প্রায় ৩০টি কোম্পানির সাথে কাজ করেছে। এছাড়া প্রায় ২শতাধিক শিক্ষার্থীদের কর্মসংস্থানে সহায়তা ভূমিকা রেখেছে।

এছাড়া, প্রথম বারের মতো ২০২৩ সালের ২রা জুন ৭কলেজের শিক্ষার্থীদের নিয়ে এক টেক ফেস্ট আয়োজন করে আইটি সোসাইটি, যার নাম টেক ম্যানিয়া ১.০ । যেখানে প্রায় ১হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। এই প্রোগ্রামে টেক প্রতিযোগিতায় প্রথম ৪টি টীমকে নগদ ২০হাজার টাকা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, উপস্থিত সকল শিক্ষার্থীদের জন্য বিশ্বে প্রথম বার ওপেন ইন্টারনেট নামক এক কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল, যেখানে লক্ষ টাকার সমমূল্যের উপহার সামগ্রী দেওয়া হয়েছিল। এটি ছিল ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ইতিহাসে সর্বকালের সেরা অনুষ্ঠান।  

বর্তমানে আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্বে আছেন রসায়ন বিভাগের শিক্ষার্থী আরিফ হোসেন রাজন এবং সাধারণ সম্পাদক সমাজ বিজ্ঞান বিভাগের শাহরিয়ার শাকিল। 

প্রতিষ্ঠা বার্ষিকী স্মরণ করে রাখার জন্য বেক্সিমকো আইটি ইনস্টিটিউট ও বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভলপমেন্ট সোসাইটি এর সার্বিক সহযোগিতায় ৩য় বর্ষে পদার্পণ উপলক্ষে আইটি সোসাইটি ক্যারিয়ার গাইডেন্স সেশন অন ফ্রিল্যান্সিং নামক প্রোগ্রাম আয়োজন করে, যেখানে আইটি সোসাইটি'র শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

সেমিনারে দেশ সেরা কয়েকজন ফ্রিল্যান্সার উপস্থিত ছিল, যাদের দিক নির্দেশনা ও আলোচনায় শিক্ষার্থীরা আইটি সেক্টরে ক্যারিয়ার গড়তে উদ্বুদ্ধ হয়েছে। সেমিনার শেষে কেক কেটে সংক্ষিপ্ত পরিসরে ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন করা হয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল