সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সিকৃবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০২৩
সিকৃবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত

মো ফরিদুল ইসলাম, সিকৃবি প্রতিনিধি:

বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সূর্যোদয়ের পর পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। পরে সকাল সাড়ে দশটায় কালো ব্যাজ ধারণ করে প্রশাসনিক ভবনের সামনে হতে শোকর‍্যালি বের হয়।

র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। পরে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভুঁঞা।

জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে ও  শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সা'দ উদ্দিন মাহফুজের সঞ্চালনায় র‍্যালি পরবর্তী শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে উপাচার্য বলেন, "শহীদ বুদ্ধিজীবী দিবসের দিনটি সবসময় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করে। আপনারা জানেন যে পাকিস্তান আমলে যখনই পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানকে শোষণ করতো তখনই এদেশের বুদ্ধিজীবীরা প্রতিবাদ করতো।

এসব কারণে কিন্তু ২৫শে মার্চ কাল রাত থেকেই বুদ্ধিজীবীদের হত্যা করা শুরু করে পাকিস্তানীরা এবং পুরো মুক্তিযুদ্ধব্যাপী কিন্তু তাদেরকে ধরে ধরে হত্যা করেছে। এমনকি মুক্তিযুদ্ধের পরও কিন্তু তাদেরকে ধরে ধরে হত্যা করেছে।"

তিনি বলেন, "কোন একটি জাতিকে দাবিয়ে রাখতে হলে সে জাতিকে মেধা শুন্য করার প্রয়োজন। সে কারণেই পাকিস্তানির সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল রাও ফরমান আলি খান  তার পরিকল্পনায় আমাদের এ দেশের দোসর আল বদর, আল শামস, রাজাকারদের সহায়তায় এদেশের বুদ্ধিজীবীদের চিহ্নিত করে হত্যা করেছে। দীর্ঘ ৫২ বছরেও এই  বুদ্ধিজীবী হত্যাকারীদের এখনো বিচার করা সম্ভব হয়নি। নানা জটিলতার পরও আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পরে এ বিচার প্রক্রিয়া শুরু করেন।

কিন্তু দুঃখের বিষয় হলো যে সকল রাষ্ট্রগুলো মানবতার কথা বলে তারা এই হত্যাকারীদেরকে তাদের দেশে আশ্রয় দিচ্ছে। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করব যারা একাত্তর এবং পঁচাত্তরে এ দেশের মানুষ এবং মানবতার বিরুদ্ধে কাজ করেছে তাদেরকে যেন বিচারের আওতায় আনেন।"

উপাচার্যের বক্তব্য শেষে একে একে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান জাতীয় দিবস উদযাপন কমিটি, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর, প্রক্টরিয়াল বডি, শিক্ষক সমিতি, ডিন কাউন্সিল, প্রভোষ্ট কাউন্সিল, বাংলাদেশ ছাত্রলীগের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, সাদা দল, অফিসার পরিষদ, গণতান্ত্রিক অফিসার পরিষদ, কর্মচারি পরিষদ, আবাসিক হলসমূহ, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, ফটোগ্রাফিক সোসাইটিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ।

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল