সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হয়েছে: কাদের

রোববার, ডিসেম্বর ১৭, ২০২৩
জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হয়েছে: কাদের

নিজস্ব প্রতিবেদক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির (জাপা) আসন ভাগাভাগি নিয়ে যে অনিশ্চয়তা ছিল তার অবসান হচ্ছে। জাপার সঙ্গে আওয়ামী সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হয়েছে। কোনো অশোভন পরিস্থিতি তৈরি হয়নি। প্রার্থিতার বিষয়ে চারটার মধ্যে ফাইনাল হবে।

বিএনপিসহ তাদের সমমনা বিরোধী দলগুলোর বর্জনের মধ্যেই ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে আওয়ামী লীগ ২৯৮টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে। অপরদিকে ২৯৪ আসনে প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি।

কয়েক দফা বৈঠকের পর আওয়ামী লীগ তাদের দীর্ঘদিনের শরিক ১৪ দলের তিন দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এবং জাতীয় পার্টি-জেপিকে সাতটি আসনে ছাড় দিয়েছে। কিন্তু জাতীয় পার্টির সঙ্গে আসন সমঝোতা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

গত বৃহস্পতিবার রাতে বিষয়টি নিয়ে দুই দলের মধ্যে বৈঠক হলেও কোনো সিদ্ধান্ত হয়নি। গতকাল শনিবার আরও এক দফা আলোচনা বসে দল দুটি।

এদিকে আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। সোমবার প্রতীক বরাদ্দ। আসন সমঝোতা বা ভাগাভাগি যা করার এর আগেই করতে হবে। এমন অবস্থায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানালেন জাপার সঙ্গে তাদের সমঝোতা হয়েছে, যা বিকেল চারটার মধ্যে পরিষ্কার হবে।

ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টির নিজস্ব চাওয়া আছে, তাদেরকে নির্দিষ্ট সংখ্যক আসন ছেড়ে দেওয়া হচ্ছে। সেই সব আসনে নৌকার প্রার্থী থাকবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপিসহ কয়েকটি দল নির্বাচনকে ভাগাভাগি বলছে। যে নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও প্রায় ২২শ প্রার্থী আছে সে নির্বাচন কীভাবে ভাগাভাগির নির্বাচন হয়?

এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল