সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সিকৃবির শিক্ষার্থীরা নিজেরাই নিজেদের র‍্যাগিং মুক্ত করেছে - সিকৃবি উপাচার্য

সোমবার, ডিসেম্বর ১৮, ২০২৩
সিকৃবির শিক্ষার্থীরা নিজেরাই নিজেদের র‍্যাগিং মুক্ত করেছে - সিকৃবি উপাচার্য

মো. ফরিদুল ইসলাম, সিকৃবি প্রতিনিধি:

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ছয়টি অনুষদের স্নাতক (সম্মান) ১ম বর্ষের নবাগত শিক্ষার্থীদের নবীন বরণ ওরিয়েন্টেশন-২০২৩ সম্পন্ন হয়েছে।

রবিবার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জমকালো আয়োজনের মাধ্যমে নবাগত শিক্ষার্থীদের রজনীগন্ধা ফুল ও শিক্ষা সামগ্রী দিয়ে বরণ করে নেওয়া হয়।

পরবর্তীতে ওরিয়েন্টেশন বিষয়ক আলোচনা সভায় সহকারী অধ্যাপক পার্থ প্রতিম বর্মন এবং সহকারী অধ্যাপক পৃথীলা পূজার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে অধ্যাপক ড. শামসুল আলম, সাবেক প্রতিমন্ত্রী পরিকল্পনা মন্ত্রণালয় , প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞা উপস্থিত ছিলেন ।

নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে অধ্যাপক ড. শামসুল আলম বলেন, "সংখ্যাগত শিক্ষার হার অনেক বেড়েছে। কারিগরি শিক্ষায় গ্রেজুয়েট ৩ শতাংশ থেকে ১৮ শতাংশে উন্নীত হয়েছে। তবে মানসম্মত শিক্ষা থেকে আমরা পিছিয়ে আছি। এখনও সবক্ষেত্রে গুণগত শিক্ষা প্রতিষ্ঠা হয়নি। শিক্ষা ক্ষেত্রে একটি বৈপ্লবিক আন্দোলন প্রয়োজন।" তিনি বিশ্ববিদ্যালয়ে ব্যবহারিক শিক্ষা বৃদ্ধি ও ইন্টার্নশিপ চালু করার আহ্বান জানান।

এছাড়াও তিনি ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতীয় টেকসই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ডেল্টা প্ল্যানসহ নানা পরিকল্পনা প্রণয়ন করার অভিজ্ঞতা শেয়ার করে বলেন বিশ্ববিদ্যালয়ে যদি আমরা বাস্তব জ্ঞান সম্পন্ন গ্রেজুয়েট তৈরি করতে না পারি, তাহলে শিক্ষার্থীরা প্রতিষ্ঠিত হতে পারবে না।"

এ দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন, "এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আপনারা ভুল করেন নাই । বর্তমানে কৃষির সাথে প্রযুক্তি যুক্ত হওয়ায় কর্মক্ষেত্রে আরো বেড়ে গেছে । 

স্বাধীনতার পর সেখানে দেশ খাদ্য সংকটে ভুগছিল, আজ কৃষির উন্নয়নে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ লাভ করেছি । এই কৃষিতে সংযুক্ত হয়ে আপনারাও দেশের উন্নয়নে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।

তিনি আরোও বলেন, "অনেক বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং চললেও সিকৃবির শিক্ষার্থীরা নিজেরাই নিজেদেরকে র‍্যাগিং মুক্ত করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এইসব বিষয়ে জিরো টলারেন্স। যেসকল শিক্ষার্থীরা সরাসরি অভিযোগ করতে পারবে না, তাদের জন্য বিভিন্ন জায়গায় অভিযোগ বক্স রাখা হয়েছে । আমারা চাই শিক্ষার্থীরা পরিবারের মতো এই ক্যাম্পাসে স্বাধীনভাবে চলাফেরা করতে পারে।"

এসময় ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুজ্জামান সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিল আহবায়ক ও ডিনবৃন্দ, প্রক্টর , রেজিস্ট্রার , বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ, সাংবাদিক সমিতিসহ সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়ার আয়োজনে নাচ, গানে মেতে উঠেন নবীনসহ বিশ্ববিদ্যালয়ের অনান্য বর্ষের শিক্ষার্থীবৃন্দ ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল