সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা অনুদান পেলেন মাভাবিপ্রবির ২২ শিক্ষক

শুক্রবার, ডিসেম্বর ২২, ২০২৩
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা অনুদান পেলেন মাভাবিপ্রবির ২২ শিক্ষক

জোবায়ের আহমদ, মাভাবিপ্রবি প্রতিনিধি: 

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) এর বাইশ জন শিক্ষক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২৩-২০২৪ অর্থবছরে গবেষণা প্রকল্পের গবেষণা অনুদান পেতে পাচ্ছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিদ্যুৎ চন্দ্র আইচ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়৷ এ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচির আওতায় ছয়শত ছিয়ানব্বই টি বিশেষ গবেষণা প্রকল্প স্থান পেয়েছে। তার মধ্যে এগারোটি বিশেষ গবেষণা প্রকল্পে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাইশ জন শিক্ষক বিশেষ গবেষণা প্রকল্পের তালিকায় স্থান পেয়েছেন।

মোট এগারোটি প্রকল্পের মধ্যে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম ও মো. নাসির উদ্দীন একটি বিশেষ গবেষণা প্রকল্পের তিন লক্ষ টাকা অনুদান পেয়েছেন। ফার্মেসী বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান মোগল ও বিজিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. কে. এম. কাদেরী কিবরিয়া একটি বিশেষ গবেষণা প্রকল্পে তিন লক্ষ টাকা অনুদান পেয়েছেন।

ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু জুবাইর ও প্রভাষক মো. ইস্রাফীল গবেষণা প্রকল্পে দুই লক্ষ পন্ঞ্চাশ হাজার টাকা পেয়েছেন। টেক্সটাইল ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল বাশার ও সহযোগী অধ্যাপক মো. রোকনুজ্জামান একটি প্রকল্পে তিন লক্ষ টাকা এবং একই বিভাগ থেকে অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল- মামুন ও সহকারী অধ্যাপক আল ইমরান হোসাঈন আরেকটি প্রকল্পে ৩ লক্ষ টাকা পেয়েছেন। 

এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ থেকে সহযোগী অধ্যাপক ড. শিমুল রায় ও সহকারী অধ্যাপক রিজুয়ানা আফরিন তিন লক্ষ পন্ঞ্চাশ হাজার টাকা পেয়েছেন এবং একই বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল হক ও সহকারী অধ্যাপক মো. হুমায়ুন কবির গবেষণা প্রকল্পে সাড়ে তিন লক্ষ টাকা পেয়ছেন। পদার্থবিজ্ঞান বিভাগ থেকে অধ্যাপক ড. মো. মাসুম হায়দার ও সহযোগী অধ্যাপক ড. ওবায়দুর রহমান গবেষণা প্রকল্পে আড়াই লক্ষ টাকা পেয়েছেন।

রসায়ন বিভাগ থেকে সহযোগী অধ্যাপক ড. আশীষ কুমার সরকার ও সহকারী অধ্যাপক মুক্তা দাস গবেষণা প্রকল্পে আড়াই লক্ষ টাকা পেয়েছেন, একই বিভাগ থেকে অধ্যাপক ইদ্রিস আলী ও সহকারী অধ্যাপক সাবরিনা হেলেন আড়াই লক্ষ টাকা অনুদান পাবেন এবং রসায়ন বিভাগ থেকেই আরেকটি গবেষণা প্রকল্পে অধ্যাপক ড. মোহাম্মদ খাদেমুল ইসলাম ও সহকারী অধ্যাপক মো. সালাউদ্দিন তিন লক্ষ টাকা পাবেন। 

উল্লেখ্য যে, মাভাবিপ্রবি থেকে বাইশ জন শিক্ষক (গবেষক) মোট এগারো টি গবেষণা প্রকল্পে সর্বমোট বত্রিশ লক্ষ টাকা অনুদান পাবেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল