রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস বদলাতে চায় টাইগাররা

বুধবার, ডিসেম্বর ২৭, ২০২৩
নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস বদলাতে চায় টাইগাররা

স্পোর্টস ডেস্ক:

ক্রিকেটে টি-টোয়েন্টিতে সংক্ষিপ্ত ফরম্যাটে এখনো কিউই দূর্গে জয়ের মুখ দেখেনি টাইগাররা। গত এক বছরে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ও ওয়ানডেতে আরাধ্য জয় পেলেও টি-টোয়েন্টিতে জয় এখনো অধরা।  এবার সেই অপ্রাপ্তি ঘোচাতে চায় দল। সেই লক্ষ্যেই আজ মাঠে নামছে তারা।

আজ বুধবার মাঠে গড়াচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি। নিউজিল্যান্ডের মাটিতে ‘প্রথম’ টি-টোয়েন্টি জয়ের খুঁজে থাকা বাংলাদেশ ইতিহাস বদলাতে চায় এই ম্যাচ দিয়েই। নেপিয়ারের মাঠে বেলা ১২টা ১০ মিনিটে মাঠে গড়াবে খেলা।

তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে আছে বাংলাদেশ দল। ওয়ানডে সিরিজ হাত ফসকালেও প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে জয়ের দেখা পায় দল। সিরিজ হারে যদিও ২-১ ব্যবধানে। তবে বাংলাদেশের জয়টি ছিল নেপিয়ারেই, সিরিজের শেষ ম্যাচে।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাঠে আরো নয় বার মুখোমুখি হয় বাংলাদেশ। তবে কোনোবারই জয়ের দেখা পায়নি দল। বরং করতে হয়েছে অসহায় আত্মসমর্পণ। এবার সাকিব-তামিমদের ছাড়াই সেই দুর্ভেদ্য দেয়াল ভাঙতে মরিয়া নাজমুল হোসেন শান্তরা। তারুণ্য শক্তিতে বলিয়ান হয়ে রুখে দিতে চায় কিউইদের।

দলের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান নেই, নেই তামিম ইকবাল, মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহও। তাছাড়া টি-টোয়েন্টিতে বাংলাদেশ আহামরি কোনো দলও নয়। এদিকে সামনে আবার বিশ্বকাপ। হাতে সময়ও কম। ফলে জয়ের মতো করে বাংলাদেশ খুঁজে আছে সেরা কম্বিনেশনেরও।

সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টি-টোয়েন্টি দলে বারবার এসেছে রদবদল। ভিন্ন ভিন্ন দিনে ভিন্ন ভূমিকায় দেখা গেছে একেকজনকে। মিরাজ-আফিফরাও ওপেন করেছেন ইনিংসের। তবে শান্ত হাঁটতে চান একটা পথে। নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজ দিয়েই যা গুছাতে হবে।

নিউজিল্যান্ডের বিপক্ষে আজ নেপিয়ারে ইনিংস উদ্বোধন করতে দেখা যেতে পারে সৌম্য সরকারকে। দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক ইনিংস খেলে তিনি এখন পছন্দের শীর্ষে। অপরপ্রান্ত থেকে সুযোগ হতে পারেন রনি তালুকদারের।

তিনে নাজমুল হোসেন শান্ত থাকছেন, তা অনেকটা নিশ্চিতই। চারে উঠে আসতে পারেন লিটন দাস। ওয়ানডের মতো হয়তো টি-টোয়েন্টিতেও তাকে মিডল অর্ডারে বিবেচনায় আনতে পারে বোর্ড। পাঁচে তাওহীদ হৃদয় আর ছয়ে মেহেদী মিরাজ হতে পারেন সেরা চয়েস।

সাতে শামীম পাটোয়ারী অনেকটাই নিশ্চিত। রিশাদ হোসেনের অভিষেক হতে পারে এই ম্যাচে, অন্যথায় আটে আসতে পারেন শেখ মেহেদী। নয়ে মোস্তাফিজুর রহমান, দশে শরিফুল ইসলাম আর একাদশের শেষ পছন্দ হতে পারেন তানজিম সাকিব।

সম্ভাব্য একাদশ : সৌম্য সরকার, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তাওহীদ হৃদয়, মেহেদী মিরাজ, শামিম পাটোয়ারী, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম সাকিব।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল