সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবির হাওর স্টুডেন্টস এসোসিয়েশনের নেতৃত্বে গিরেন্দ্র, হিমেল ও রাকিব

শুক্রবার, ডিসেম্বর ২৯, ২০২৩
চবির হাওর স্টুডেন্টস এসোসিয়েশনের নেতৃত্বে গিরেন্দ্র, হিমেল ও রাকিব

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হাওর (কিশোরগঞ্জের ইটনা,মিঠামইন, অষ্টগ্রাম) স্টুডেন্টস এসোসিয়েশনের (২০২৩-২৪) সেশনের নতুন কার্যকরী কমিটি হয়েছে।


বুধবার (২৭ ডিসেম্বর) এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা চবির শারীরিক শিক্ষা বিভাগের উপ পরিচালক হাবিবুর রহমান জালাল এবং উপদেষ্টা জুনায়েদ আহমেদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন কমিটির ঘোষণা করা হয়। 


উক্ত কমিটিতে সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন রাজনীতি বিজ্ঞান বিভাগের গিরেন্দ্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক সমাজতত্ত্ব বিভাগের হিমেল বিন আলমগীর এবং সাংগঠনিক সম্পাদক দর্শন বিভাগের মাহফুজুল হক রাকিব। 


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কিশোরগঞ্জের ইটনা,মিঠামইন, অষ্টগ্রাম হাওর এলাকার পঞ্চাশোর্ধ শিক্ষার্থী অধ্যায়ন করছে। একই সংস্কৃতি, ঐতিহ্য ও একই সংসদীয় আসন উক্ত তিন উপজেলাকে একই সুতায় গেঁথে রেখেছে। সময়ের প্রয়োজনে এবং নিজেদের মধ্যে বন্ধন তৈরির লক্ষ্যে চবিতে একটি প্লাটফর্ম গড়ে তোলা প্রয়োজনীয় হয়ে দাঁড়ায়। 


এরই ধারাবাহিকতায়  ২০১৭-১৮ সেশনের ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী জুনায়েদ আহমেদের প্রত্যক্ষ  অবদান, প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতা, চবির শারীরিক শিক্ষা বিভাগের উপ পরিচালক হাবিবুর রহমান জালাল স্যারের নির্দেশনায় এবং হাওরের অভিভাবক, কিশোরগঞ্জ-৪ আসনের মাননীয় সাংসদ  প্রকৌশলী জনাব রেজওয়ান আহমেদ তৌফিক সাহেবের পৃষ্ঠপোষকতায় হাওর স্টুডেন্টস এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আত্মপ্রকাশ করে। 


সংগঠন গঠনের প্রাথমিক ধাপ হিসেবে প্রথমে একটি কার্যকরী ও উপযোগী গঠনতন্ত্র তৈরি করা হয়। এতে তিন উপজেলার ভারসাম্যমূলক প্রতিনিধিত্ব ও হাওর এলাকার শিক্ষার উন্নয়নমূলক কার্যক্রমসহ যাবতীয় বিষয় উঠে এসেছে। গঠনতন্ত্র মোতাবেক  উপদেষ্টামন্ডলী ও পৃষ্টপোষকদের মাধ্যমে নির্বাচিত  করা হয় তিন উপজেলার তিনজন প্রতিনিধি। 


মিঠামইন থেকে সভাপতি হিসেবে নির্বাচিত হয় চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী গিরেন্দ্র চক্রবর্তী, অষ্টগ্রামের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয় চবির সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থী হিমেল বিন আলমগীর ও ইটনার প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয় চবির দর্শন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহফুজুল হক রাকিব। চবিতে অধ্যায়নরত উক্ত হাওর অঞ্চলের শিক্ষার্থীদের মধ্যে প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষের শিক্ষার্থী নিয়ে ৪০ সদস্যদের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়।


সংগঠনটির উপদেষ্টা শারীরিক শিক্ষা বিভাগের উপ পরিচালক হাবিবুর রহমান জালাল বলেন, চবিতে অধ্যায়নরত কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত অঞ্চল  ইটনা, মিঠামইন, অষ্টগ্রামের শিক্ষার্থীরা একত্র হয়ে একটি প্লাটফর্ম তৈরী করতে চায় এবং চবিতে ও নিজ এলাকার শিক্ষার উন্নয়নে কাজ করতে চায়। আমি চবিতে হাওরের অভিভাবক হিসেবে তাদের প্রশংসনীয় উদ্যোগ কে সমর্থন যুগিয়েছি ।


সংগঠনটির সাধারণ সম্পাদক হিমেল বিন আলমগীর বলেন, চবিতে অধ্যয়নরত একই সংস্কৃতির বহনকারী হাওর (ইটনা,মিঠামইন,অষ্টগ্রাম) এলাকার শিক্ষার্থীদের মধ্যে সেতু বন্ধন হিসেবে এ সংগঠন কাজ করবে।


সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মাহফুজুল হক রাকিব বলেন, আমরা চবিতে হাওরের শিক্ষার্থীদের মধ্যে বন্ধন সৃষ্টি ও একে অন্যের বিপদে আপদে পাশে থাকার লক্ষ্যে এ সংগঠন টি দারুণ কাজে দিবে।  এমনকি পিছিয়ে থাকা হাওর এলাকার শিক্ষার উন্নয়নেও এটি কাজ করবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল