সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ক্যাম্পাস সালতামামি

বছর জুড়ে তিতুমীরের যত আলোচিত ঘটনা

সোমবার, জানুয়ারী ১, ২০২৪
বছর জুড়ে তিতুমীরের যত আলোচিত ঘটনা

সাইদুল ইসলাম সাঈদ :

ইতিবাচক ও নেতিবাচক ঘটনা মধ্য দিয়েই ২০২৩ বিদায় নিলো। 
স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু ও নারী শিক্ষার্থীদের নতুন ঠিকানা পাওয়া এবং শিক্ষাসফরে শিক্ষার্থীদের উপর হামলা মদের বারে ছাত্রলীগের হামলা ও ৫ নেতা বহিষ্কার ২৩ সেপ্টেম্বর মধ্যরাতে মহাখালীর জাকারিয়া বারে মদ পানের পর টাকা না দিয়ে উল্টো ভাঙচুরের ঘটনা ছিল তিতুমীর কলেজের সবচেয়ে বেশি  আলোচিত।

ক্যাম্পাসের পাশে এই বার থেকে কয়েক লাখ টাকা, শতাধিক মদের বোতল ও বারের প্রয়োজনীয় জিনিসপত্র লুটের অভিযোগ উঠে শাখা ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে। এ ঘটনায় রাজধানীর বনানী মডেল থানায় মামলা দায়ের করা হয়। ঘটনায় জড়িত সবাই কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী। 
এছাড়াও শৃঙ্খলা ভঙ্গের দায়ে কলেজ শাখা ছাত্রলীগের পাঁচ নেতাকে বহিষ্কার করা হয়েছে। ২৯ নভেম্বর সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

শিক্ষক সংকটে তিতুমীর কলেজ 
তিতুমীর কলেজের মনোবিজ্ঞানী ও পরিসংখ্যান বিভাগের শিক্ষক সংকট বিভাগ প্রতিষ্ঠার শুরু থেকেই তবুও দেখার কেউ নেই। পর্যাপ্ত শিক্ষক না থাকায় নিয়োমিতই ক্লাস- পরিক্ষা নিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন শিক্ষার্থীরা।আন্তর্জাতিকভাবে শিক্ষক-শিক্ষার্থীর আদর্শ অনুপাত ১:২০(২০ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক) হলেও শিক্ষা মন্ত্রণালয়ের কোন গুরুত্ব নেই। 

তিতুমীর কলেজ স্বাস্থ্যসেবা কেন্দ্র 
বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা দিন দিন বেড়ে চলছে। এমন পরিস্থিতিতে নিজেদের ক্যাম্পাসে মানসিক স্বাস্থ্য সেবা সহায়তা কেন্দ্র প্রতিষ্ঠা শিক্ষার্থীদের জন্য অনেক বড় পাওয়া।
তেমনি ক্লাস-পরিক্ষা চলাকালীন সময়ে কোন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিৎসা নিতেই প্রতিষ্ঠিত হয়েছে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র। কলেজ প্রশাসনের শিক্ষার্থীবান্ধব এ কার্যক্রম সর্বমহলে প্রশংসা কুড়িয়েছেন।

কর্মচারীদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও শহীদ তিতুমীরের মৃত্যবার্ষিকীতে দোয়ার আয়োজন করছে সতিকসাস কলেজের কর্মরত চতুর্থ শ্রেণীর কর্মচারীদের উপহারসামগ্রী দিয়েছে তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি। ৭সেপ্টেম্বর শহীদ বরকত মিলনায়তনের সামনে শতাধিক কর্মচারীর মাঝে এ উপহারসামগ্রী বিতরণ করা হয়। বৃটিশ বিরোধী আন্দোলনের পথিকৃৎ শহীদ মীর নিসার আলী তিতুমীরের ১৯২ তম শাহাদাৎ বার্ষিকীতে ১৯ নভেম্বর সতিকসাসের উদ্যোগে দোয়া ও মাহফিলের আয়োজন করা হয়।

 ছাত্রীনিবাস চালুতে বিলম্ব
২০২২ সালের ১৮ই এপ্রিল সরকারি তিতুমীর কলেজে ১০ তলা বিশিষ্ট দুটি ভবন, ছাত্র-ছাত্রীদের জন্য দুটি নতুন হল উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। একাডেমিক ভবন দুটি চালু হলেও ১ বছর ৮ মাস পর ১০ নভেম্বর ছাত্রীনিবাসে শিক্ষার্থী উঠানোর প্রক্রিয়া শুরু হয়। এদিকে এখনো চালু না হওয়া নতুন ছাত্রাবাসের মালামাল লুটের দায়ে তিন কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছে।

বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান তিতুমীর কলেজ
ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে বিএফডিসির এটিএন বাংলার স্টুডিওতে ইউসিবি পাবলিক পার্লামেন্ট সামাজিক সুরক্ষায় সর্বজনীন পেনশন স্কিম নিয়ে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘সর্বজনীন পেনশন স্কিম দীর্ঘমেয়াদি সামাজিক সুরক্ষায় সহায়ক হবে’ শীর্ষক ছায়া সংসদে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিতার্কিকদের পরাজিত করে সরকারি তিতুমীর কলেজের বিতার্কিকরা চ্যাম্পিয়ন হয়।

শিক্ষা সফর বন্ধ ঘোষণা
গত ১১ মার্চ নারায়ণগঞ্জে শিক্ষা সফরে গিয়ে স্থানীয়দের মারধরের শিকার হন কলেজের শিক্ষার্থীরা। হামলায় প্রায় ২০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। পরে শিক্ষা সফরে যাওয়া ৯০ শিক্ষার্থীকে শোকজ করার সিদ্ধান্ত নেয় কলেজ প্রশাসন। আহতদের শারীরিক অবস্থার উন্নতি হলে তাদের কাছে ব্যাখ্যা চায় কর্তৃপক্ষ। একই সঙ্গে অনুমতি না নিয়ে এমন সফরের বিষয়ে শিক্ষার্থীরকে ভর্ৎসনা করে কলেজ প্রশাসন। পরবর্তীতে কলেজ প্রশাসনের অনুমতি ব্যতীত শিক্ষা সফর বন্ধের ঘোষণা দেয়।

ছাত্র অধিকারের নেতাকে মারধর
গত ২৯ মে  ছাত্রলীগ নেতাদের মারধরের শিকার হন কলেজ শাখা ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক নূর মোহাম্মদ সুমন। এতে তিনি বধির হয়ে যান। এ সময় মারধরের ভিডিও মুঠোফোনে ধারণ করায় কলেজ ছাত্র অধিকার পরিষদের নারী সদস্য সুমাইয়া শারমিনকে আটকে রেখে ফোন ছিনিয়ে নেওয়া হয়। পরে ভিডিও ডিলিট করে তাকে ছেড়ে দেন কলেজ শাখা ছাত্রলীগ নেতারা।

আঁখি ছাত্রাবাসে সমস্যার শেষ কোথায় 
আক্কাসুর রহমান আঁখি ছাত্রাবাসে তীব্র পানি সংকটের কারণে চরম ভোগান্তিতে পড়েছিলেন আবাসিক শিক্ষার্থীরা।এছাড়া সিট সমস্যার কারণে অনেক শিক্ষার্থী স্বাভাবিকভাবে পড়াশোনা চালিয়ে নিতে পারছে না।
 এটাই শেষ নয়, হল ক্যান্টিনের খাবার নিম্নমানের এছাড়াও পাঠকক্ষ সংকট, জরাজীর্ণ ওয়াশরুমসহ নানা সংকটে জর্জরিত ছাত্রাবাসটি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল