রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

দেশে সাঁতারু তৈরির কাজে মন দেবেন মাহফুজা

মঙ্গলবার, জানুয়ারী ২, ২০২৪
দেশে সাঁতারু তৈরির কাজে মন দেবেন মাহফুজা

স্পোর্টস ডেস্ক:

সম্প্রতি হাঙ্গেরি থেকে আন্তর্জাতিক কোচিং কোর্স করে এসেছেন মাহফুজা খাতুন। 
বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অনন্য এক রেকর্ড আছে মাহফুজা খাতুনের (শীলা)। প্রথম এবং একমাত্র বাংলাদেশি সাঁতারু হিসেবে দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) দুটি সোনা জিতেছেন। দুটিই ২০১৬ সালে গুয়াহাটিতে।

খেলা ছাড়ার পর দেশে দুটি সংক্ষিপ্ত কোচিং কোর্স করে জাতীয় দলের সহকারী কোচ হন মাহফুজা। জাতীয় দলের সঙ্গে যুক্ত হওয়ার পর এ বছর জুনে প্রথম আলোর সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমার সাঁতারু হবে আমার চেয়ে সেরা। সেভাবেই আমি নিজেকে প্রস্তুত করছি। কোচ হিসেবেও দেশের সাঁতারকে কিছু দিতে চাই।’

আমাদের দেশে সাঁতারের যেসব প্রতিযোগিতা হয়, সেগুলো আরেকটু আধুনিক করতে পারলে ভালো। স্পনসর এনে আরও সংগঠিতভাবে করতে পারলে ভালো কিছু পাব আমরা। হাঙ্গেরিতে দেখেছি, ছোটদের নিয়ে তারা সাঁতারে অনেক কর্মসূচি নিয়েছে। আমাদের আরও প্রতিভা অন্বেষণ করে সাঁতার উন্নয়নে কাজ করতে হবে।

দেশের বাইরে এটিই তাঁর প্রথম কোচিং কোর্স। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধীনে পরিচালিত দুই মাসব্যাপী এই ‘ইন্টারন্যাশনাল কোচিং কোর্স’টি হয়ে হাঙ্গেরিয়ান ইউনিভার্সিটি অব স্পোর্টস সায়েন্সে।

বাংলাদেশ থেকে এর আগে কোর্সটি করেছেন বাস্কেটবল, ভলিবল, অ্যাথলেটিকসসহ অন্য খেলার কোচরা। সাঁতারে ছেলে ও মেয়েদের মধ্যে মাহফুজাই প্রথম গেলেন। ১ অক্টোবর শুরু হওয়া কোর্সটি শেষ করে এ মাসের শুরুতে দেশে ফিরেছেন।

মাহফুজাসহ এবার কোর্সটি করেছেন ১৬ দেশের ১৬ জন। এশিয়া থেকে বাংলাদেশ ছাড়া আর ছিল চীন, ভারত ও শ্রীলঙ্কার একজন করে। বাকিরা ইউরোপ, আফ্রিকার। খেলোয়াড় তৈরি করতে একজন কোচের যেসব প্রাথমিক জ্ঞান থাকা দরকার, সেটাই মূলত কোর্সে শেখানো হয়েছে। মাহফুজা কিছুটা ব্যাখ্যাও করেন প্রথম আলোকে, ‘কোর্সে স্পোর্টস ম্যানেজমেন্ট, হিউম্যান বায়োলজি, স্পোর্টস নিউট্রিশন, মনস্তত্ত্ব...ইত্যাদি ১৩টি বিষয়ে ক্লাস হয়েছে। শিক্ষকেরা নিজ দেশের জাতীয় দল বা বিভিন্ন দলের সঙ্গে সম্পৃক্ত। আমরা অনেক কিছু শিখেছি।’

একজন কোচ হিসেবে কখন কী করতে হবে, তা এই কোর্স করে জানতে-বুঝতে পেরেছি। এমনকি সাঁতারু চোট পেলে কীভাবে প্রাথমিক চিকিৎসা দিতে হয়, সেটাও। একজন কোচের সব দিকেই জ্ঞান থাকতে হবে। তাহলে কোচ তাঁর অ্যাথলেটকে বুঝতে পারবেন। এই অংশটা আমার বেশ ভালো হয়েছে।

কোচিং কোর্সে পাওয়া অভিজ্ঞতা কাজে লাগিয়ে এখন দেশে সাঁতারু তৈরি করার কাজে মন দেবেন মাহফুজা। দেশে এসে বাংলাদেশ সাঁতার ফেডারেশনকে দিয়েছেন নানা পরামর্শও। সাঁতারু তৈরির বিজ্ঞানভিত্তিক ধাপগুলো নিয়ে ধারণা দিয়েছেন ফেডারেশনকে।

কোচিং কোর্সে পাওয়া অভিজ্ঞতা কাজে লাগিয়ে এখন দেশে সাঁতারু তৈরি করার কাজে মন দেবেন মাহফুজা। দেশে এসে বাংলাদেশ সাঁতার ফেডারেশনকে দিয়েছেন নানা পরামর্শও। সাঁতারু তৈরির বিজ্ঞানভিত্তিক ধাপগুলো নিয়ে ধারণা দিয়েছেন ফেডারেশনকে। 

হাঙ্গেরির এই অভিজ্ঞতা মাহফুজার কোচিং ক্যারিয়ারে এবং দেশের সাঁতারে কতটা কাজে লাগে, এখন সেটাই দেখার অপেক্ষা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল