শুক্রবার, ০৩ মে ২০২৪

২০২৩ সালে বাংলাদেশে সাড়ে ১৭ কোটি কিলোমিটার চলেছে উবার

বুধবার, জানুয়ারী ১০, ২০২৪
২০২৩ সালে বাংলাদেশে সাড়ে ১৭ কোটি কিলোমিটার চলেছে উবার

নিজস্ব প্রতিবেদক: ২০২৩ সালে বাংলাদেশে সাড়ে ১৭ কোটি কিলোমিটার ট্রিপ দিয়েছে জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ উবার। এই দূরত্ব পৃথিবী থেকে সূর্যের দূরত্বের চেয়েও বেশি। সাধারণ হিসেবে এই দূরত্ব পাড়ি দিতে শব্দের ১৩ বছর ১০ মাস সময় লাগে। কিন্তু বাংলাদেশে উবার ট্রিপের মাধ্যমে সেই দূরত্বের সমপরিমাণ ভ্রমণ করা হয়েছে মাত্র এক বছরেই। 

শীর্ষস্থানীয় রাইডশেয়ারিং অ্যাপ উবার প্রতি বছরের মতো এবারও নিজেদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে মানুষ কীভাবে রাইডশেয়ারিং সার্ভিস ব্যবহার করেছে এবং এই সময়ে পরিবর্তনশীল যাতায়াতব্যবস্থার গুরুত্ব তুলে ধরা হয়েছে। অন্তর্দৃষ্টি ও তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা বার্ষিক প্রতিবেদনটিতে এই বছরে দেশের শহরগুলোতে যাতায়াতব্যবস্থার ট্রেন্ড কেমন ছিল সে ব্যাপারেও আলোকপাত করা হয়েছে। 

ফিরে দেখা ২০২৩:
১৭.৫ কোটি কিলোমিটার: ২০২৩ সালে বাংলাদেশে ১৭.৫ কোটি কিলোমিটার ট্রিপ সম্পন্ন করেছে উবার। এটি পৃথিবী থেকে সূর্যের দূরত্বের চেয়েও বেশি। এই দূরত্ব ভ্রমণ করতে শব্দের ১৩ বছর ১০ মাস সময় লাগে, আর এই একই দূরত্ব ভ্রমণ করতে উবার ট্রিপের সময় লেগেছে মাত্র ১ বছর।

৩ লক্ষের বেশি উপার্জনকারী: বিগত বছরগুলোতে হাজারো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে উবার। উবার অ্যাপের সাহায্যে অর্থ উপার্জন করেছেন ৩ লক্ষের বেশি চালক। এর মাধ্যমে নিরাপদ, ঝামেলামুক্ত ও সাশ্রয়ী যাতায়াতের সুবিধা প্রদান করে ৬০ লক্ষের বেশি সংখ্যক যাত্রীর জন্য একটি মাল্টিমডাল রাইডশেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে কোম্পানিটি।  
জনপ্রিয়তম মাস: বর্ষার মৌসুমে যাত্রীদের সবচেয়ে পছন্দের পার্টনার ছিল উবার। ট্রিপ বুক করার সংখ্যার ভিত্তিতে বর্ষার মাস মে ছিল বছরের জনপ্রিয়তম মাস। সুবিধাজনক ও নিরাপদ যাতায়াতের সমাধান প্রদানে উবারের প্রতিশ্রুতির বিষয়টিই এর মাধ্যমে প্রকাশ পেয়েছে।     

জনপ্রিয়তম দিনগুলো: 
বাংলাদেশের যাত্রীরা সর্বোচ্চ সংখ্যক ট্রিপ বুক করেছেন দুপুর ২টা থেকে ৩টার মধ্যে।
২১ ডিসেম্বর ও ২৮ ডিসেম্বর, এই দুই তারিখে সর্বোচ্চ সংখ্যক ট্রিপ বুক করা হয়েছে। দিনগুলো ছিল রবিবার ও বৃহস্পতিবার। এটি নির্দেশ করছে যে, বাংলাদেশিরা এই দিনগুলোতে কর্মস্থল এবং পরিবার ও বন্ধুদের সাথে সাক্ষাতের জন্য যাতায়াত করেছেন। 

২০২৩ সালে ট্রিপ বুকিংয়ের ক্ষেত্রে সপ্তাহের জনপ্রিয়তম দিন দুটো ছিল শুক্র ও শনিবার।     
২০২৩ সালে বাংলাদেশি যাত্রীদের রাইড প্রি-বুক করার সুবিধা দেওয়ার লক্ষ্যে রিজার্ভ ফিচার চালু করেছে উবার। এই ফিচারের সাহায্যে সর্বোচ্চ ৩০ দিন আগে থেকে সর্বনিম্ন ৩০ মিনিট আগে পর্যন্ত অগ্রিম রাইড বুক করা যায়। বিগত বছরগুলোতে, ইমার্জেন্সি নম্বর ৯৯৯ এবং ট্রিপ ও লোকেশন শেয়ার করার জন্য বিশেষ একটি ফিচারকে উবার অ্যাপে যুক্ত করা হয়েছে। এছাড়াও একটি সার্বক্ষণিক সেইফটি হটলাইন চালু করা হয়েছে।   

উবার
গতিময়তার মাধ্যমে সুযোগ সৃষ্টি করাই উবারের লক্ষ্য। কীভাবে একটি বাটন স্পর্শ করেই আপনি একটি রাইড পেতে পারেন?—এই সহজ সমস্যাটি সমাধানের জন্য আমরা ২০১০ সালে যাত্রা শুরু করেছিলাম। ১৫ বিলিয়নের বেশি সংখ্যক রাইডের পরে, জনগণকে গন্তব্যের কাছাকাছি পৌঁছাতে আমরা নতুন পণ্য তৈরি করে যাচ্ছি। মানুষ, খাবার ও অন্যন্য জিনিস শহরের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার প্রক্রিয়াটি উবার পাল্টে দিচ্ছে। এর মাধ্যমে প্ল্যাটফর্মটি পৃথিবীতে নতুন নতুন সম্ভাবনার রাস্তা খুলে দিচ্ছে। ২০২৩ সাল পর্যন্ত উবার বাংলাদেশে ৬.৬ মিলিয়ন যাত্রীকে সেবা প্রদান করেছে এবং ৩,০০,০০০ এর বেশি চালকের জীবিকার ব্যবস্থা করেছে। 

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল