সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভারতে শ্রেষ্ঠ গবেষকের পুরস্কার পেলেন চবি শিক্ষক মোরশেদুল আলম

রোববার, জানুয়ারী ১৪, ২০২৪
ভারতে শ্রেষ্ঠ গবেষকের পুরস্কার পেলেন চবি শিক্ষক মোরশেদুল আলম

মো: জাহিদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ভারতের পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ আয়োজিত
আন্তর্জাতিক সম্মেলনে ভারত বহির্ভূত অন্যান্য দেশ বিভাগের শ্রেন্ঠ গবেষক হিসেবে পুরস্কার পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোরশেদুল আলম।

শুক্রবার (১২ জানুয়ারি) ভারতের উত্তর চব্বিশ পরগণায় আচার্য প্রফুল্লচন্দ্র কলেজে অনুষ্ঠিত পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদের ৩৮তম আন্তর্জাতিক সম্মেলনে তার হাতে সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দেওয়া হয়।

২০২৩ সালের ১৭-১৯ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জঙ্গীপুর কলেজে অনুষ্ঠিত পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে ড. মো. মোরশেদুল আলম 'তৌকির আহমেদের জয়যাত্রা চলচ্চিত্রে প্রতিফলিত বাংলাদেশের মুক্তিযুদ্ধ' শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। এই প্রবন্ধ উপস্থাপনের পর যাচাই-বাছাই শেষে তাকে ভারত বহির্ভূত বিদেশি দেশ বিভাগে শ্রেষ্ঠ গবেষকে ভূষিত করা হয়।

এ অর্জনের অনুভূতি সম্পর্কে অধ্যাপক ড. মো. মোরশেদুল আলম বলেন, আমি খুবই অভিভূত। গবেষণার মাধ্যমে জানার পরিধি বৃদ্ধি করে নিজের মেধাকে আরও শাণিত করতে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজ বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে চেষ্টা করে যাচ্ছি। সহকর্মীদের অনুপ্রেরণা ছিল। পরিবারের আন্তরিকতা ও সহযোগিতাও ছিল। সকলের দোয়া চাই।

ড. মো. মোরশেদুল আলমের জন্ম ১৯৮৪ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী পৌরসভার ফটিকা গ্রামে। তিনি বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি হন। বিএ (সম্মান) এবং এমএ উভয় পরীক্ষায় তিনি প্রথম স্থান অধিকার করেন। 'চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিফলন (১৯৭২-২০১৪) শিরোনামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে সরকারি কলেজে অধ্যাপনা করেন তিনি।

২০১৩ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। বর্তমানে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। বঙ্গবন্ধু, স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সামসময়িক বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী নিয়ে তিনি নিয়মিত প্রবন্ধ-নিবন্ধ লিখে চলেছেন; যেগুলো দৈনিক সংবাদপত্রসহ বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হচ্ছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল