সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাকৃবিতে যানবাহনের নিরাপত্তা নিশ্চিতকরণে টোকেন সার্ভিস চালু

মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০২৪
বাকৃবিতে যানবাহনের নিরাপত্তা নিশ্চিতকরণে টোকেন সার্ভিস চালু

বাকৃবি প্রতিনিধি 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জোরদার করা হচ্ছে সাইকেল, মোটর সাইকেলের নিরাপত্তা। এ লক্ষ্যে বাকৃবির প্রতিটি স্ট্যান্ডেই চালু হচ্ছে টোকেন সার্ভিস। নির্ধারিত স্ট্যান্ডের নিরাপত্তা কর্মীর কাছ থেকে টোকেন নিয়ে নির্দিষ্ট সময়ের জন্যে জমা রাখা যাবে সাইকেল এবং মোটরসাইকেল। পরবর্তীতে, টোকেন ফেরত দিয়ে যানবাহন সংগ্রহ করতে হবে।


(সোমবার) ১৫ জানুয়ারি বাকৃবির নিরাপত্তা পরিষদের পরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, পার্কিং এর জন্য র্নিধারিত স্থানে কর্তব্যরত নিরাপত্তা কর্মীর আওতায় রাখতে হবে যানবাহন। যানবাহন রাখার সময় কর্তব্যরত নিরাপত্তা কর্মীর নিকট হতে সংগ্রহ করতে হবে টোকেন। যা ফেরত দেয়া সাপেক্ষে যানবাহন নিতে হবে। ক্লাস এবং অফিস চলাকালীন সময়ে (সকাল ৯ টা হতে বিকাল ৫ টা)  এই নিরাপত্তা ব্যবস্থা কার্যকর থাকবে। ক্ষেত্র বিশেষে অফিসিয়াল/শিক্ষা-গবেষণামূলক কাজের ক্ষেত্রে কর্তব্যরত নিরাপত্তা কর্মীর কাছে টোকেন সংগ্রহ করে যানবাহন রাখা যাবে তবে বিলম্ব হলেও ঐদিনই যানবাহন সংগ্রহন করতে হবে। এছাড়াও, প্রতিটি স্ট্যান্ডে দিনের বেলা দুজন নিরাপত্তা কর্মী নিয়োজিত করার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে বাকৃবির এক নিরাপত্তারক্ষী জানান, ‘মোটর সাইকেল রাখার জন্যে টোকেন দেওয়া হচ্ছে। কিন্তু সাইকেলের ক্ষেত্রে এখনো টোকেন দেওয়া শুরু হয়নি। তবে একটি স্ট্যান্ডে মাত্র একজন করে নিরাপত্তা কর্মী থাকায় শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়ে উঠে না। দুজন নিরাপত্তা কর্মীর ব্যবস্থা করলে আমাদের কাজটি আরো সহজ হবে।’

নিরাপত্তা কাউন্সিলের পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ রফিকুল ইসলাম জানান, ‘সাইকেলের ক্ষেত্রে এই প্রথম টোকেন সার্ভিস চালু হয়েছে। সাইকেল মোটরসাইকেলের টোকেন একই। আমাদের টোকেন সংকট রয়েছে। নতুন টোকেন খুব শীঘ্রই সরবরাহ করা হবে। প্রতিটি অনুষদের নিরাপত্তা কর্মীদের এ ব্যাপারে অবগত করা হয়েছে। সর্বোচ্চ নিরাপত্তার জন্যে নির্ধারিত স্ট্যান্ডে যানবাহন রাখতে হবে। যত্রতত্র যানবাহন রাখলে এবং সেটা চুরি হলে তার দায়ভার প্রশাসনের নয়। স্ট্যান্ডে টোকেনসহ রাখার পরেও যদি যানবাহন চুরি হয় সেক্ষেত্রে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।’

আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল