সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

আজ জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী

শুক্রবার, জানুয়ারী ১৯, ২০২৪
আজ জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক:

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন তিনি। দিবসটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

জিয়াউর রহমান সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় ১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে প্রথমে নিজের নামে এবং পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭৫ সালের ২৫ আগস্ট তিনি সেনাবাহিনীর প্রধান নিযুক্ত হন এবং ৭ নভেম্বর রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে উঠে আসেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন তিনি। 

জন্মবার্ষিকী উপলক্ষে দেওয়া বাণীতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, জিয়াউর রহমানের প্রদর্শিত পথেই আমরা আধিপত্যবাদের থাবা থেকে মুক্ত হবো ও গণতন্ত্রকে বন্দিদশা থেকে ফিরে পাব। এর জন্য সর্বশক্তি দিয়ে খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করতে হবে।

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে দু’দিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। আজ সকাল ৬টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় রাজধানীর শেরেবাংলা নগরে জিয়ার কবরে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে সকাল ১১টায় নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হবে।


দলের অঙ্গ, সহযোগী ও বিভিন্ন পেশাজীবী সংগঠন দিবসটি উপলক্ষে নিজ নিজ সুবিধা অনুযায়ী আলোচনা সভা ও শীতবস্ত্র বিতরণ করবে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার রাজধানীতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে বিএনপি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল