সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবির ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছে ২ লক্ষ ৫৪ হাজার ৬৫৯ জন

শনিবার, জানুয়ারী ২০, ২০২৪
চবির ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছে ২ লক্ষ ৫৪ হাজার ৬৫৯ জন

মো. জাহিদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অনার্স প্রথম বর্ষ (২৩-২৪) শিক্ষাবর্ষের ভর্তির জন্য আবেদন করেছে রেকর্ড সংখ্যক শিক্ষার্থী। এ পর্যন্ত আবেদন করেছে ২ লক্ষ ৫৪ হাজার ৬৫৯ জন শিক্ষার্থী। 

গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাত ১২টায় আবেদন শেষ হয়েছে। এ পর্যন্ত টাকা জমা দিয়েছে ২ লক্ষ ৪০ হাজার ৮০৫ জন শিক্ষার্থী।

এর আগে, গত ৪ জানুয়ারি থেকে শুরু হয় ভর্তি পরীক্ষার আবেদন, যা শেষ হয়েছে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। এ ছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ দিয়ে আবেদনপত্র সংশোধনের সুযোগ রেখেছে কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে। এই ইউনিটে এখন পর্যন্ত আবেদন করেছেন ১ লাখ এক হাজার ৬৬৩ জন শিক্ষার্থী।

দ্বিতীয় সর্বোচ্চ ‘বি’ ইউনিটে ৬৮ হাজার ৩৯৬, ‘বি’-১ উপ-ইউনিটে ২ হাজার ৭৬৩, ‘সি’তে ১৮ হাজার ৭৯৫, ‘ডি’ ইউনিটে ৫৯ হাজার ৯০৬ এবং ‘ডি’-১ উপ- ইউনিটে ৩ হাজার ১৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সিলেবাসে এবার কিছুটা পরিবর্তন হয়েছে। ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ নম্বর থাকবে। এছাড়াও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে।

এতে করে শিক্ষার্থীরা দক্ষতার সাথে নিজেদের যাচাই করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এবারের ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে।

তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর। এবার ফি বাড়িয়ে ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষাতেও থাকছে সেকেন্ড টাইম। যারা ২০২০ সালের মাধ্যমিক, দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক, আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই কেবল আবেদন করতে পারবে ৷ সেকেন্ড টাইম শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল