সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট'র ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পিঠা উৎসব উদযাপিত

বৃহস্পতিবার, জানুয়ারী ২৫, ২০২৪
চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট'র ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পিঠা উৎসব উদযাপিত

মো. জাহিদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অন্যতম বুদ্ধিবৃত্তিক সংগঠন 'চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট'র (সিইউএসডি) ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও পিঠা উৎসব আয়োজিত হয়েছে। 


বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ১০টার দিকে  বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ অনুষ্ঠান শুরু হয়। সারাদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। 


সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় বৃক্ষরোপন করা হয়। এরপর দুপুর  ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অঙ্গ সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য প্রদান করেন। অতঃপর আমন্ত্রিত শিক্ষকমন্ডলী বক্তব্য প্রদান করেন। দুপুর ২টার দিকে কেক কেটে ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন সংগঠনের সদস্যবৃন্দ। এরপর দুপুর আড়াইটার দিকে মার্কেটিং বিভাগের সভাপতি ড. তুনাজ্জিনা সুলতানার সভাপতিত্বে শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীদের মধ্যে রম্য বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে বিষয় ছিল 'এই সংসদ মনে করে ছাত্রদের চাইতে শিক্ষকরাই বেশি রোমান্টিক'।  পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও 'সিইউএসডি'র সদস্যদের মধ্যে আরেকটি রৌম্য বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কের বিষয় ছিল 'প্রেম করার চেয়ে মুরগী পালন ভালো'। সবশেষে বিকেল ৪ টার দিকে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় 'সিইউএসডি'র ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পিঠা উৎসব। 


'চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট'র সাধারণ সম্পাদক ইলহাম শারার বলেন, ২০০৯ সাল থেকে 'চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট'র যাত্রা শুরু হয়। আজকে ২৫শে জানুয়ারি 'সিইউএসডি'র ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী। চবির বুদ্ধি ভিত্তিক চর্চা এবং বিতর্ক চর্চার অন্যতম একটি সংগঠন 'সিইউএসডি'। সে উপলক্ষে আমরা পিঠা উৎসব এবং রম্য বিতর্কের আয়োজন করেছি। এছাড়াও সারাদিন ব্যাপী আমাদের বিভিন্ন কর্মসূচি  ছিল। আমাদের কর্মসূচির অংশ হিসেবে বৃক্ষরোপন করেছি এবং শিক্ষক শিক্ষার্থীদের রৌম্য বিতর্কের আয়োজন করেছি। এছাড়াও সাংস্কৃতিক উৎসবের আয়োজন করেছি।


সংগঠনের সভাপতি ফারহানা খান যুঁথী বলেন,  আজকে 'সিইউএসডি'র ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আমাদের সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসূচি ছিল। এর মধ্যে ছাত্র শিক্ষক রৌম্য বিতর্ক, পিঠা উৎসব এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছি। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। আমি প্রিয় সংগঠন 'সিইউএসডি'র উত্তরোত্তর সফলতা কামনা করছি। 


উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ শে জানুয়ারী "যুক্তিবোধের উন্মোচনে সহযোগ সম্মিলন" স্লোগানকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিতর্ক চর্চার নতুন এক দৃষ্টান্ত সৃষ্টি করার লক্ষ্যে যাত্রা শুরু করে সিইউএসডি। কালের বিবর্তনে বহু বাধা পেরিয়ে সেদিনের সংগঠনটি আজ পরিণত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নয়নাভিরাম প্রাকৃতিক পরিবেশে শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক সৃজনশীলতা এবং চিন্তার পরিমন্ডলকে শাণিত করার লক্ষে কাজ করে যাচ্ছে সিইউএসডি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল