সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবিতে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো 'আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন'

শনিবার, জানুয়ারী ২৭, ২০২৪
চবিতে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো 'আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন'

মো. জাহিদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে 'আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন'২০২৪ অনুষ্ঠিত হয়েছে। 'আগামী দিনের জন্য জীবপ্রযুক্তি, অসাধারণত্বের পথে' এই স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হয় সারাদিন ব্যাপি এই সম্মেলন।  

শনিবার (২৭ জানুয়ারী) বিশ্ববিদ্যালয়ের বায়োলজিকাল সায়েন্সেস অনুষদে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয় সম্মেলন। দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠানটি। এতে সহ-আয়োজক হিসেবে ছিলো ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি তার বক্তব্যে বলেন, করোনাকালীন সময়ে জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা যেভাবে ঝাপিয়ে পড়েছিল তা প্রমাণ করে জীব প্রযুক্তি গবেষণার গুরুত্ব। এই ব্যাপারে গবেষণা এগিয়ে নিতে তিনি আরও উৎসাহ প্রদান করেন।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম বলেন, আইবিসি ২০২৪ হলো বিশ্বব্যাপী সহযোগিতা, বৈজ্ঞানিক অগ্রগতি এবং পরবর্তী প্রজন্মের বায়োটেকনোলজি গবেষণায় সামনের সারিতে বাংলাদেশ এর অবস্থান নিশ্চিত করার জন্য একটি অনুঘটক। গবেষক এবং শিল্প নেতাদের আগমন এবং সমস্ত বয়সের উচ্চাকাক্ষী বিজ্ঞানীরা জৈবপ্রযুক্তির এই গুরুত্বপূর্ণ যাত্রায় আমাদের সঙ্গে যোগ দিয়ে আমাদের অগ্র যাত্রা সাফল্য করেছেন।

সমাপনী বক্তব্যে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, দেশের শিল্পউদ্যোক্তাদের জীব প্রযুক্তি গবেষণায় বিনিয়োগ এর আহ্বান জানান। বিশেষ ভাবে তিনি ফার্মাসিউটিক্যালস কোম্পানি গুলিকে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করতে আহ্বান জানিয়েছেন।

এছাড়াও সম্মেলনে আরও বক্তব্য রাখেন ইমেরিটাস অধ্যাপক ও সাইন্স অ্যাকাডেমির সভাপতি ড. এ কে আজাদ চৌধুরী, চবি উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌহিদ হোসেন, আইসিডিডিআরবির জ্যেষ্ঠ বিজ্ঞানী ও ওয়ার্ড সায়েন্স অ্যাকাডেমির ফেলো ড. রুভানা রাকিব, সাবেক সিনিয়র সচিব  এনএম জিয়াউল আলম, ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির মহাপরিচালক ড. সলিমুল্লাহ। জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান, অধ্যাপক ড. লুলু ওয়াল মরজান, অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম এবং অধ্যাপক ড. আদনান মান্নান।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ড. শাখাওয়াত উল্লাহ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. এস এম রফিকুল ইসলাম, অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, অধ্যাপক ড. এ এম আবু আহমেদ এবং অধ্যাপক ড. মাসুদুল আজাদ চৌধুরী।

সম্মেলনে পাঁচটি প্রতিপাদ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এগুলো হলো- প্রাণী, মৎস্য ও সামুদ্রিক জীবপ্রযুক্তি, বায়োইনফরমেটিক্স, সিস্টেম এবং কম্পিউটেশনাল জীবপ্রযুক্তি, শিল্প, ফার্মাসিউটিক্যাল ও খাদ্য জীবপ্রযুক্তি, চিকিৎসা, স্বাস্থ্য ও মাইক্রোবিয়াল জীবপ্রযুক্তি এবং উদ্ভিদ, কৃষি এবং পরিবেশ জীবপ্রযুক্তি। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মালেশিয়া, জার্মানি, জাপান ও ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষকরা তাদের গবেষণা কর্ম উপস্থাপন করেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল