সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গুচ্ছে না থাকার সিদ্ধান্ত ইবির

সোমবার, জানুয়ারী ২৯, ২০২৪
গুচ্ছে না থাকার সিদ্ধান্ত ইবির

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একাডেমিক কাউন্সিল। রবিবার (২৯ জানুয়ারি) ১২৭তম একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। শীঘ্রই পরীক্ষার প্রয়োজনীয় পদক্ষেপগুলো গ্রহণ করা হবে।’

জানা যায়, সকাল ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সভা শুরু হয়। সভায় উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ একাডেমিক কাউন্সিলের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় সভায় সর্বসম্মতিক্রমে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও সভায় বিভিন্ন বিভাগের নিয়মিত কার্যসূচি, নানা সমস্যা ও সন্ধ্যাকালীন অর্ডিন্যান্স পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। 

এর আগে গত ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সাধারণ সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নেয়। এর পাশাপাশি গুচ্ছে অংশ নিলে শিক্ষকরা ভর্তি সংশ্লিষ্ট সকল কাজ থেকে বিরত থাকারও সিদ্ধান্ত গৃহীত হয়।  এবং পরবর্তীতে এসব সিদ্ধান্ত চিঠি আকারে উপাচার্যকে জানানো হয়। 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ‘শিক্ষক সমিতির সাধারণ সভায় আমরা গুচ্ছে না থাকার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম। সেটিই সকল শিক্ষকদের মতামতের ভিত্তিতে একাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে। 

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ‘একাডেমিক কাউন্সিলের সভায় ইবির গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। এর আগেরবারও গুচ্ছে না থাকার সিদ্ধান্ত নেওয়া হলেও শেষে রাষ্ট্রীয় নির্দেশে গুচ্ছে থাকতে হয়েছে। তবে এবার এখন পর্যন্ত কোনো শক্ত বাঁধা দেখছি না। এবারও যদি একই ধরনের ইস্যু তৈরি হয়, তাহলে কি হবে সেটা সময়ই বলে দেবে।’

প্রসঙ্গত, এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষে নানা ভোগান্তি ও অব্যবস্থাপনার প্রেক্ষিতে শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহল থেকে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রমের দাবি জানানো হয়েছিলো। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রথমদিকে গুচ্ছের বিপক্ষে অনড় অবস্থানে থাকলেও পরে শর্তসাপেক্ষে সিদ্ধান্ত পরিবর্তন করে। সর্বশেষ ২০২২-২৩ শিক্ষাবর্ষেও শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থীদের জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থীদের গ্রীন ফোরামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহল গুচ্ছের বিপক্ষে মত দেয়। গুচ্ছ থেকে বেরিয়ে আসতে মানববন্ধনও করেছিলেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের ১২৫ তম একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পরবর্তীতে রাষ্ট্রপতির অভিপ্রায়ে ফের গুচ্ছে অংশ নেয় ইবি। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল