সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চবিতে যৌন হয়রানির দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ছাত্র ইউনিয়নের

সোমবার, ফেব্রুয়ারী ৫, ২০২৪
চবিতে যৌন হয়রানির দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ছাত্র ইউনিয়নের

মো. জাহিদুল হক, চবি প্রতিনিধি: 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রসায়ন বিভাগের এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগে একই বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিনের বিরুদ্ধে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চবি সংসদের নেতৃবৃন্দ। 

রোববার (৪ ফেব্রুয়ারী) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন জয় বাংলা চত্বরে এ মানববন্ধন করেন তারা। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের জয় বাংলা চত্ত্বর থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবন, সমাজবিজ্ঞান অনুষদ ও ব্যাবসায় প্রশাসন অনুষদ প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গনে এসে শেষ হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন সভাপতি প্রত্যয় নাফাক বলেন, আমরা এমন একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছি যেখানে প্রতি মূহুর্তে আমরা নিরাপত্তাহীনতায় ভুগি ।প্রতিদিন পত্রিকার পাতা খুললে আমরা দেখতে পাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য, দুর্নীতি এবং অনিয়মের নানা অভিযোগ।

এমনকি আমাদের শিক্ষকরাও নারী নিপীড়নের মতো ঘটনার সাথে জড়িত হতে দেখা যায়। প্রশাসনের ক্যাম্পাসে একটি ভাঙাচোরা গাড়ি নিয়ে ঘোরা ছাড়া আর কেন কাজ নেই যেখানে তারা নারীদের নিরাপত্তা প্রদানে বারবার ব্যার্থ হচ্ছে। 

শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক সুদীপ্ত চাকমা বলেন, বিশ্ববিদ্যালয়ে যেখানে আমাদের বাবা-মা শিক্ষকদের কাছ থেকে জ্ঞানার্জনের জন্য পাঠিয়েছেন সেখানে আমাদের শিক্ষকরা এইরকম যৌন নিপীড়নের কাজ করলে সেটা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে মারাত্মকভাবে ক্ষুন্ন করে। যৌন নিপীড়নে অভিযুক্ত শিক্ষক মাহবুবুল মতিনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা না হলে নিপীড়নকারীরা প্রশ্রয় পাবে এবং সেই প্রশ্রয় প্রশাসন কতৃক দেয়া হবে।

সমাবেশ শেষে ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ রসায়ন বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সংহতি জানান এবং ক্যাম্পাসের সকল শিক্ষার্থীদেরকে উক্ত ন্যাক্কারজনক কর্মকান্ডের বিরুদ্ধে রুখে দাড়ানোর আহ্বান জানান।

উল্লেখ্য, গত বুধবার (৩১জানুয়ারি) উপাচার্য শিরীণ আখতারের কাছে  এক শিক্ষার্থী নিজ বিভাগের এক অধ্যাপক সম্পর্কে লিখিতভাবে যৌন হয়রানি, যৌন নিপীড়ন ও ধর্ষণচেষ্টার অভিযোগ করেন। এর পর থেকে সেই শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল