সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সংরক্ষিত আসনে আওয়ামী লীগ থেকে এমপি হতে চান ১৫৪৯ জন

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৮, ২০২৪
সংরক্ষিত আসনে আওয়ামী লীগ থেকে এমপি হতে চান ১৫৪৯ জন

নিজস্ব প্রতিবেদক:

দ্বাদশ জাতীয় সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে মনোনয়নপত্র কিনেছেন এক হাজার ৫৪৯ জন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে গুলিস্তানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুর কাদের এই তথ্য জানান।

গত মঙ্গলবার থেকে শুরু হওয়া মনোনয়নপত্র বিক্রি শেষ হয় বৃহস্পতিবার বিকেল ৪টায়। পরে সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। এ সময় কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের জানান, মনোনয়ন ফরম বিক্রি করে দলের আয় হয়েছে মোট সাত কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।

এবারের সংসদে আওয়ামী লীগ ৪৮টি সংরক্ষিত আসন পাবে। ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যও সংরক্ষিত আসনের এমপি বাছাইয়ের ক্ষমতায় আওয়ামী লীগ সভাপতি ও সংসদনেত্রী শেখ হাসিনার হাতে অর্পণ করেছে। ফলে জাতীয় পার্টির দুটি বাদে সব সংরক্ষিত আসনই আওয়ামী লীগের কোটায় থাকছে।

গত মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) থেকে ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। প্রথম দিন ২১৭টি মনোনয়ন ফরম বিক্রি করে দলটি। দ্বিতীয় দিন ৫২২টি ফরম বিক্রি করা হয়। ৮১০টি ফরম বিক্রি হয় শেষ দিন।

এদিকে জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ১৪ মার্চ। অবশ্য সংরক্ষিত নারী আসনে সাধারণত নিজেদের প্রাপ্য আসনগুলোয় একক প্রার্থী মনোনয়ন দেয় দল বা জোটগুলো। ফলে এখানে ভোটের প্রয়োজন হয় না।

সাধারণ নির্বাচনে রাজনৈতিক দল বা জোটগুলোর পাওয়া আসনের বিপরীতে সংখ্যানুপাতে সংরক্ষিত নারী আসন বণ্টন করা হয়। এবার আওয়ামী লীগ জয় পেয়েছে ২২৩টি আসনে। স্বতন্ত্র সংসদ সদস্যরা নির্বাচিত হয়েছেন ৬২টি আসনে। তারা সংরক্ষিত নারী আসনে প্রার্থী মনোনয়নে আওয়ামী লীগকে সমর্থন দিয়েছেন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের শরিক দুটি দল দুটি আসন পেয়েছে। তারাও আওয়ামী লীগের সঙ্গে জোট করেছে। ফলে আওয়ামী লীগ পাচ্ছে ৪৮টি আসন। অন্যদিকে জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। তারা দুটি সংরক্ষিত নারী আসন পাবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল