সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গবিতে পিঠা উৎসব ১২ই ফ্রেব্রুয়ারি

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৮, ২০২৪
গবিতে পিঠা উৎসব ১২ই ফ্রেব্রুয়ারি

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধি: 

সাভারের গণবিশ্ববিদ্যালয়ে (গবি) আগামী ১২ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে 'পিঠা উৎসব-১৪৩০ বঙ্গাব্দ'। 

আগামী ১২ ফেব্রুয়ারি রোজ সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ আয়োজনটি অনুষ্ঠানটি হবে। পাশাপাশি আয়োজন করা হবে দিনব্যাপী সাংস্কৃতিক পর্ব।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পিঠা উৎসবকে ঘিরে শিক্ষার্থীদের মাঝে বিপুল উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে। চলছে স্টল সাজানোর  নানা আয়োজন। স্টলের ব্যতিক্রমধর্মী নাম ও নানা ঐতিহ্যবাহী পিঠার আয়োজন নিয়ে আসছে শিক্ষার্থীরা। পোস্টার, প্ল্যাকার্ড আর ফেস্টুনে সাজানো হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গন। 

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আবুল হোসেন বলেন,'ড.জাফরুল্লাহ চৌধুরি ছিলেন সংস্কৃতমনা একজন ব্যক্তিত্ব। তারই আদর্শ অনুসরণে আমরা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন উৎসব পালন করে থাকি পিঠা উৎসব তার মধ্যে অন্যতম। এ ধরনের আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক চেতনার বিকাশ ঘটবে বলেও আশা প্রকাশ করে তিনি। এছাড়াও তিনি জানান পিঠা উৎসব উপলক্ষে একটি অনুষদ ও চারটি বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তিতে থাকছে বিশেষ আকর্ষণ।'

পিঠা উৎসবের আহব্বায়ক কমিটির সদস্য রাজিব হোসেন বলেন, পিঠা আমাদের বাঙালির ঐতিহ্য । ছোট বেলায় পিঠা খাওয়া মানে মনে হতো মামার বাড়ি যাওয়া কিন্তু সময়ের তাড়নায় এখন আর মামার বাড়ি যাওয়া হয়ে ওঠে না। যে বিশ্ববিদ্যালয়ে আমাদের সকাল থেকে সন্ধ্যা কাটে সেই বিশ্ববিদ্যালয়কে ঘিরেই তাই আমাদের এই পিঠা উৎসবের আয়োজন। আমরা আশা রাখছি আগামী বারের তুলনায় এইবার আরও ভালো জাকজমকভাবে এই অনুষ্ঠানটি আমরা সম্পন্ন করতে পারবো। '

প্রসঙ্গত, ২০১৬ সালে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস) উদ্যোগে প্রথমবারের মতো পিঠা উৎসব হয়। এরপর ২০১৭ ও ২০২০ সালে এ উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ। সর্বশেষ, গতবছর গণ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল