সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নোবিপ্রবিতে অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারের উদ্বোধন

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৮, ২০২৪
নোবিপ্রবিতে অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারের উদ্বোধন

কাউছার আহমেদ, নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘NSTU ID Card Express’ নামক অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারের উদ্বোধন করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি ২০২৪) বিশ্ববিদ্যালয়ের সাইবার সেন্টার আয়োজিত এক অনুষ্ঠানে উপাচার্য আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন । সাইবার সেন্টারের সহকারী পরিচালক মো. ইফতেখারুল আলমের সঞ্চালনায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সাইবার সেন্টার পরিচালক এ আর এম মাহমুদুল হাসান রানা। 

বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রকৌশল ও প্রযুক্তি অনুদের ডিন অধ্যাপক ড. মো. আশিকুর রহমান খান, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিকুর রহমান ভূঞা, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. এস. এম. মাহবুবুর রহমান ও রেজিস্ট্রার জনাব মোহাম্মদ জসীম উদ্দিন, শিক্ষক-শিক্ষার্থী ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সাইবার সেন্টার কর্তৃক উদ্ভাবিত এই অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে সংক্ষিপ্ত সময়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা প্রাতিষ্ঠানিক আইডি কার্ড যথা সময়ে পেয়ে যাবেন। যদিও এই সেবা পেতে পূর্বে শিক্ষার্থীদের বেগ পেতে হতো, তবে আশা করছি, এখন থেকে আর সমস্যা হবে না।  

উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, এই আইডি কার্ড জেনারেশন সফটওয়্যার উদ্ভাবনের মাধ্যমে নোবিপ্রবি সাইবার সেন্টার তাদের সক্ষমতার পরিচয় দিয়েছে। আগে যে আইডি কার্ড আমরা সরবরাহ করতাম তাতে কোন জোরালো নিরাপত্তা ব্যবস্থা না থাকায় সহজেই তা নকল করার সুযোগ ছিল। কিন্তু সফটওয়্যারের মাধ্যমে অটোমেটেড এ আইডি কার্ড হবে নিরাপদ ও ঝুঁকিমুক্ত। এই কাজের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ। 

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, এটি নোবিপ্রবি সাইবার সেন্টার যে যুগান্তকারী উদ্ভাবন। সংশ্লিষ্ট সকলেকে আন্তরিক ধন্যবাদ জানাই । এমন ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসের মাধ্যমে স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাবে আমাদের প্রিয় নোবিপ্রবি। 

উল্লেখ্য, অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারের মাধ্যমে নোবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ স্বল্প সময়ের মধ্যে আইডি কার্ড সেবা পাবেন যা পূর্বে সময়সাপেক্ষ ছিল।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল